মঙ্গলবার, ২২ জুন, ২০২১ ০০:০০ টা

চীনের চাপে বন্ধ হয়ে যাচ্ছে অ্যাপল ডেইলি

হংকংয়ের গণতন্ত্রপন্থি জনপ্রিয় পত্রিকা অ্যাপল ডেইলির প্রধান সম্পাদক রায়ান ল ও চারজন পরিচালককে গ্রেফতারের পর এর ২৩ লাখ ডলারের সম্পদ জব্দ করেছেন কর্তৃপক্ষ। চীনের আরোপ করা জাতীয় নিরাপত্তা আইনের অধীনে এসব করা হচ্ছে। ফলে জেলে থাকা পত্রিকাটির মালিক, মিডিয়া টাইকুন হিসেবে পরিচিত জিমি লাইয়ের একজন উপদেষ্টা মার্ক সিমন বলেছেন, পত্রিকাটি বন্ধ হয়ে যাওয়া এখন কয়েক দিনের ব্যাপার মাত্র। তিনি বলেছেন, পত্রিকাটির কোনো একটি ব্যাংক অ্যাকাউন্টও সচল নেই। ফলে এখন আর তাদের সামনে কোনো বিকল্প নেই। আগামী শুক্রবার বোর্ডসভা ডাকা হয়েছে। হয়তো সেই দিনই পত্রিকাটি বন্ধের সিদ্ধান্ত আসতে পারে। উল্লেখ্য, হংকং ও চীনের নেতৃত্বের বিরুদ্ধে সমালোচনাকারী হিসেবে এ পত্রিকাটির সুনাম আছে। এজন্য পাঠকপ্রিয়তাও অর্জন করেছে। বৃহস্পতিবার প্রায় ৫০০ পুলিশ কর্মকর্তা হংকংয়ে অ্যাপল ডেইলির অফিসে তল্লাশি চালিয়ে তা বন্ধ করে দেয়।

 করেন। তাদের অভিযোগ, পত্রিকাটি জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন হয় এমন কিছু রিপোর্ট প্রকাশ করেছে। ওই অভিযানে পুলিশ পত্রিকাটির প্রধান সম্পাদক, চারজন নির্বাহীকে তাদের বাড়ি থেকে গ্রেফতার করে। জব্দ করে অ্যাপল ডেইলি লিমিটেড, অ্যাপল ডেইলি প্রিন্টিং লিমিটেড ও এডি ইন্টারনেট লিমিটেডের মালিকানাধীন পত্রিকাটির ২৩ লাখ ডলারের সম্পদ।

অনলাইনে যেসব ছবি প্রকাশ করেছে অ্যাপল ডেইলি তাতে দেখা যায়, পত্রিকাটিতে কর্মরত সাংবাদিকদের কম্পিউটারে হাতাহাতি করছে পুলিশ। জবাবে পুলিশ বলেছে, সাংবাদিকদের বিষয়ে তল্লাশি এবং সম্পদ জব্দ করার ক্ষমতা দেওয়া হয়েছে তাদের। ওইদিন দিনের শেষে সংবাদ সম্মেলন করেছে পুলিশ। তাতে তারা বলেছে, ২০১৯ সাল থেকে হংকং ও চীনের বিরুদ্ধে অবরোধ দেওয়ার জন্য বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়ে কমপক্ষে ৩০টি আর্টিক্যাল প্রকাশ করেছে অ্যাপল ডেইলি। ওদিকে ২০১৯ সালে কর্তৃপক্ষের অনুমতির বাইরে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে অংশগ্রহণ ও সমর্থনের জন্য একাধিক অভিযোগ আনা হয়েছে পত্রিকাটির প্রতিষ্ঠাতা জিমি লাইয়ের বিরুদ্ধে। বর্তমানে তিনি জেলে রয়েছেন। তিনি পোশাকশিল্প থেকে প্রাথমিকভাবে আয় করেছেন কমপক্ষে ১০০ কোটি ডলারের সম্পদ। পরে তিনি মিডিয়ার দিকে ঝুঁকে পড়েন এবং প্রতিষ্ঠা করেন নেক্সট মিডিয়া। মে মাসে জিমি লাইয়ের সম্পদ জব্দ করেন কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে তার ব্যাংক অ্যাকাউন্ট এবং নেক্সট ডিজিটালে তার শতকরা ৭১.২৬ ভাগ শেয়ারও। এ শেয়ারের মূল্য প্রায় ৪ কোটি ৫০ লাখ ডলার। জিমি লাইয়ের অ্যাকাউন্টে কোনো লেনদেন হলে সাত বছর পর্যন্ত জেল হবে- এমন হুমকি দিয়ে চিঠি দেওয়া হয়েছে এইচএসবিসি ও সিটি ব্যাংককে। এ চিঠি দিয়েছেন হংকংয়ের নিরাপত্তাবিষয়ক প্রধান। জেলে নেয়ার আগে জিমি লাই বিবিসিকে শেষ সাক্ষাৎকার দেন। তাতে তিনি বলেছেন, কোনো ভয়ভীতির কাছে মাথা নত করবেন না তিনি। তার ভাষায়, ‘যদি তারা আপনার ভিতরে ভয় ঢুকিয়ে দিতে পারে তাহলে তা হবে আপনাকে নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে সস্তা উপায় এবং সবচেয়ে কার্যকর পন্থা। এ বিষয়টি তারা ভালোভাবে জানে। তাই ভীতি প্রদর্শনকে পরাজিত করতে হলে ভয়হীন অবস্থায় তা মোকাবিলা করতে হবে।’

 

সর্বশেষ খবর