শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৩ জুলাই, ২০২১ ২৩:৩০

ফ্রান্সে ৫ হাজার কোটি টাকা জরিমানা গুগলের

Google News

ফ্রান্সে বিপুল অঙ্কের জরিমানা হলো গুগলের। গতকাল সে দেশের বাণিজ্যিক প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থার (কম্পিটিশন রেগুলেটরস) পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, খবরের স্বত্বের নিয়ম ভাঙার জন্য ৫০ কোটি ইউরো জরিমানা দিতে হবে গুগলকে। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৫ হাজার কোটি টাকার বেশি (১ ইউরো=১০০.৩ টাকা)। ইউরোপীয় ইউনিয়নের নির্দিষ্ট স্বত্ব আইন অনুসারে গুগল বিভিন্ন সংবাদ সংস্থার সঙ্গে ভরসাযোগ্য বাণিজ্যনীতি বজায় না রাখতে পারায় এ জরিমানা বলে জানানো হয়েছে। ইতিহাসে এমন বিপুল মূল্যের জরিমানা এর আগে কখনই করা হয়নি। জরিমানা করার পাশাপাশি বলা হয়েছে, বর্তমানে বিভিন্ন সংবাদ সংস্থার যে খবর সার্চ ইঞ্জিনে দেখাচ্ছে গুগল, তার জন্য নির্দিষ্ট অর্থ দিতে। না হলে দৈনিক ৯০ হাজার ইউরো করে জরিমানা দিতে হতে পারে। রায় নিয়ে হতাশা প্রকাশ করেছে গুগল। গুগলের তরফ থেকে বলা হয়েছে, ‘গোটা প্রক্রিয়া চলার সময় আমরা বিশ্বাসযোগ্য বাণিজ্যিক সম্পর্ক বজায় রেখেছিলাম।

আমাদের সেই ব্যবহারের দিকটি খতিয়ে দেখা হয়নি। পাশাপাশি আমাদের প্ল্যাটফরমে যে খবর দৃশ্যমান হয়, সেই বিষয়টিও পুরোটা খতিয়ে দেখেনি সংস্থা।’

দীর্ঘদিন ধরে এ নিয়ে বিভিন্ন সংবাদ প্রকাশনা সংস্থা ও গুগলের মধ্যে মামলা চলছে। সংস্থাগুলোর দাবি ছিল, গুগল সার্চ ইঞ্জিন মারফত বিভিন্ন খবর, ছবি, ভিডিও দেখায় যেগুলো অন্য প্রকাশনা বা প্রযোজনা সংস্থার তৈরি। কিন্তু তার জন্য কোনো অর্থ প্রদান করা হয় না। অনলাইন বাণিজ্যের ক্ষেত্রে এটি ঠিক নয়। পাল্টা গুগল বলে, সার্চ ইঞ্জিনে খবর দেখানোর পর সেগুলোর মাধ্যমে মানুষ ক্লিক করে খবরের ওয়েবসাইটে প্রবেশ করেন। তাতে ওয়েবসাইটের ট্র্যাফিক বৃদ্ধি পায়। এ ছাড়া বিভিন্ন সংবাদ সংস্থাকে করোনাকালে আলাদা করে অর্থ সাহায্য করেছিল গুগল। কিন্তু মানতে চায়নি প্রকাশনা সংস্থাগুলো। তারা বলে, সার্চ ইঞ্জিনে যে বিজ্ঞাপন চলে, তার অংশ চাই, তা ছাড়া স্বত্ব রয়েছে এমন প্রকাশনা যদি সার্চ ইঞ্জিনে দেখা যায়, তার জন্যও আলাদা মুনাফা দিতে হবে। এ মামলার পরিপ্রেক্ষিতেই গুগলকে জরিমানা করা হয়।