বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

প্রথমবারের মতো মানুষের শরীরে বার্ড ফ্লু শনাক্ত

প্রথমবারের মতো মানুষের শরীরে বার্ড ফ্লু শনাক্ত

চীনে এই প্রথম মানব শরীরে এইচ৩এন৮ বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। তবে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, মানুষের মধ্যে এই ফ্লুর ব্যাপক সংক্রমণের ঝুঁকি কম। মঙ্গলবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এনএইচসি জানিয়েছে, চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশের চার বছর বয়সী এক শিশু জ্বর এবং অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হলে, তার শরীরে এই বার্ড ফ্লু ধরা পড়ে। এক বিবৃতিতে এনএইচসি জানায়, শিশুটির বাড়িতে মুরগি এবং গরু পালন করা হয়। সেখান থেকেই সে আক্রান্ত হয়েছে। তবে তার সংস্পর্শে আসা অন্য কোনো ব্যক্তির মধ্যে কোনো উপসর্গ লক্ষ্য করা যায়নি। গত ৫ এপ্রিল থেকে  শিশুটির জ্বর ও অন্যান্য উপসর্গ ছিল।

 চীনের জাতীয় স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শিশুটি বাড়িতেই মুরগির সংস্পর্শে এসেছিল। পাশাপাশি কাকের সংস্পর্শেও এসেছিল শিশুটি। অতীতে এই নয়া ভ্যারিয়েন্টের হদিস মিলেছিল ঘোড়া, কুকুর, পাখির শরীরে। প্রথম হদিস মিলল মানুষের শরীরে। চীনের স্বাস্থ্য বিভাগ অবশ্য দাবি করেছে, এই ভ্যারিয়েন্টটি মানুষের শরীরে হু হু করে ছড়িয়ে পড়ার ইঙ্গিত এখনই অবধি মেলেনি। আর ঝুঁকিও কম।

বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসের কারণে মহামারির আশঙ্কা কম। তবে সবাইকে মৃত ও অসুস্থ পাখি থেকে দূরে থাকতে সতর্ক করা হয়েছে। পাশাপাশি জ্বর বা শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর