শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

একা প্লেন চালিয়ে বিশ্বভ্রমণ কিশোরের

একা প্লেন চালিয়ে বিশ্বভ্রমণ কিশোরের

বয়স ১৭। সবে স্কুলের গণ্ডি পেরিয়েছে। নাম ম্যাক রাদারফোর্ড। এই বয়সে একা প্লেন চালিয়ে সারা বিশ্ব ঘুরে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। গত ২৩ মার্চ বুলগেরিয়ার সোফিয়া থেকে ইতালি এবং গ্রিসের উদ্দেশে যাত্রা শুরু করেছিল ম্যাক। ৫ মাসে পাড়ি দিয়েছেন এশিয়া, আফ্রিকা, ইউরোপ, আমেরিকা। বাদ যায়নি অ্যান্টার্কটিকার বরফ কিংবা সাহারা মরুভূমিও। সব প্রতিকূলতাকে জয় করে শেষ পর্যন্ত নিজের করে নিয়েছে রেকর্ড। সবচেয়ে কম বয়সে একা বিমান চালিয়ে বিশ্বরেকর্ড এখন ম্যাক রাদারফোর্ড নামে এই কিশোরের দখলে।

এর আগে তার বোন জারা এ বছরের জানুয়ারিতে সর্বকনিষ্ঠ নারী হিসেবে পুরো পৃথিবী উড়ে বেড়িয়েছেন। তখন জারার বয়স ছিল ১৯। সেই সঙ্গে সবচেয়ে কম বয়সী হিসেবে মাইক্রোলাইট বিমানে পৃথিবী প্রদক্ষিণ করেন জারা।

৩০টি দেশে ঘুরে ৫৪ হাজার ১২৪ কিলোমিটার পথ অতিক্রম করে বুধবার বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় নেমেছে ম্যাক। তার এই  বিশ্বভ্রমণ মোটেই মসৃণ ছিল না। প্রতিকূল আবহাওয়ার পাশাপাশি তাকে মোকাবিলা করতে হয়েছে নানা আমলাতান্ত্রিক জটিলতাও। ম্যাকের কথায়, ‘এক সময় পরিস্থিতি এমন হয়েছিল, মনে হচ্ছিল যে সফর শেষ করতে পারব না।’ তবুও হাল ছাড়েনি ম্যাক।

সর্বশেষ খবর