শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

পুতিন, শি, মোদি, শরিফ একমঞ্চে

পুতিন, শি, মোদি, শরিফ একমঞ্চে

উজবেকিস্তানের সমরখন্দের এসসিও বৈঠকে সদস্য রাষ্ট্রের নেতারা -এএফপি

পরিবর্তিত বিশ্ব। যুদ্ধ-বিগ্রহ, উত্তেজনা। এর মধ্যে বিশ্বের কয়েকটি প্রভাবশালী দেশের প্রধানরা এক টেবিলে বসলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হলো চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের। আবার কথা হলো চীন ও রাশিয়ার দুই রাষ্ট্র নেতার। এই সাক্ষাৎ হলো উজবেকিস্তানের সমরখন্দে। এসসিও বৈঠকে। মূলত ইউক্রেন-যুদ্ধের পর এই প্রথম কোনো বৈঠকে এই নেতারা এক টেবিলে বসলেন। সেই মঞ্চে আবার দেখা গেছে ইরানের প্রেসিডেন্ট রাইসকেও। 

মোদি-শি বৈঠক : এসসিওর বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবারই উজবেকিস্তানের সমরখন্দে পৌঁছে যান মোদি এবং জিনপিং। কিন্তু সেখানে পৌঁছে একবারের জন্যও মুখোমুখি হননি তাঁরা। এবার ভারত এসসিওর চেয়ারম্যানের পদ পাচ্ছে। শি জিনপিং তাঁর ভাষণে ভারতকে এজন্য অভিনন্দন জানিয়েছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দিনকয়েক আগে জানিয়ে দেওয়া হয়েছে, মোদি-শরিফের মধ্যে কোনো বৈঠক আগে থেকে ঠিক করা নেই। তবে দুই নেতার মধ্যে সংক্ষিপ্ত সৌজন্য সাক্ষাৎ হতে পারে। সংবাদপত্র ডন জানাচ্ছে, বন্যার পর পাকিস্তান আবার ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক চালু করার কথা ভাবছে। তবে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জানিয়েছেন, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

মোদি-পুতিন বৈঠক : গতকাল ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক হয়। এ সময় মোদি পুতিনকে বলেন, ‘এটা যুদ্ধের সময় নয়’।

নয়াদিল্লি এবং মস্কোর মধ্যে স্নায়ুযুদ্ধের সময় থেকে দৃঢ় সুসম্পর্ক রয়েছে এবং রাশিয়া এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী। কিন্তু ফেব্রুয়ারিতে মস্কোর বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর তাদের প্রথম মুখোমুখি বৈঠকে মোদি ওই মন্তব্য করেন। তবে ভারত এই রুশ আগ্রাসনের জন্য রাশিয়াকে স্পষ্টভাবে কোনো নিন্দা জানায়নি। দুই নেতাই তাদের আলোচনায়, ‘কীভাবে শান্তির পথে এগিয়ে যাওয়া যায়’ তার পথ খুঁজতে আলোচনা হয়।

মুখোমুখি মোদি শরিফ : দীর্ঘদিন পর এক মঞ্চে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে দেখা গেছে। গতকাল সকালে শীর্ষ বৈঠকের ফটো সেশনেও ছিলেন মোদি ও শরিফ। তবে মোদি ছিলেন ডান দিকে একেবারে শেষে এবং শরিফ বাম দিকের শেষে।

সর্বশেষ খবর