রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রাশিয়া অধিকৃত ইউক্রেনে চলছে গণভোট

রাশিয়া অধিকৃত ইউক্রেনের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া প্রদেশে শুক্রবার গণভোট গ্রহণ শুরু হয়েছে। এ ভোট চলবে মঙ্গলবার পর্যন্ত। এর মধ্য দিয়ে ভোটাররা সিদ্ধান্ত দেবেন তারা রাশিয়ার সঙ্গে যুক্ত দেশে পরিণত হবেন কি না। সূত্র : রয়টার্স। এ চার অঞ্চল ইউক্রেনের মোট ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। লুহানস্ক ও খেরসন অঞ্চলের প্রায় পুরোটা নিয়ন্ত্রণে থাকলেও রুশ বাহিনী এ পর্যন্ত জাপোরিঝঝিয়ার ৮০ আর দোনেৎস্কর ৬০ শতাংশের মতো দখলে নিয়েছে। তবে সব অঞ্চলেই যুদ্ধ চলছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স স্থানীয় নির্বাচন কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছে, জাপোরিঝঝিয়ার ভোটারের মধ্যে ২০ দশমিক ৫ ও খেরসনের ১৫ শতাংশ ভোট দিয়েছেন। প্রথম দিনের ভোট হিসেবে এটা যথেষ্ট।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা দাবি করেছেন, পাঁচ দিনের এ গণভোট শেষ না হওয়া পর্যন্ত কিছু অধিকৃত এলাকা ছেড়ে যাওয়ার বিষয়ে বাসিন্দাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে আর নির্বাচনী কার্যক্রমে অংশ না নিলে কর্মীদের চাকরিচ্যুত করার হুমকি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এ গণভোট আয়োজনের নিন্দা করে একে ‘ধোঁকা’ হিসেবে অভিহিত করছে কিয়েভ ও তার মিত্র পশ্চিমা দেশগুলো। ভোটের ফলাফলকে তারা স্বীকৃতি দেবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে।

সর্বশেষ খবর