বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে হুঁশিয়ারি তিন দেশের

উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালালে ‘কঠোর প্রতিক্রিয়া’ দেখিয়ে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। দেশগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়া যদি তাদের সপ্তম পারমাণবিক বোমার পরীক্ষা চালায় সে ক্ষেত্রে পিয়ংইয়ং ‘অতুলনীয়’ মাত্রার প্রতিক্রিয়া দেখবে। ২০১৭ সালের পর আর না করলেও উত্তর কোরিয়া শিগগিরই তাদের পারমাণবিক বোমার পরীক্ষা ফের শুরু করতে যাচ্ছে বলে অনুমান ওয়াশিংটন ও তার মিত্রদের। টোকিওতে এক সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রথম সহকারী পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং এমনটাই বলেছেন।

 বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংবাদ সম্মেলনে চো-র সঙ্গে জাপানের সহকারী পররাষ্ট্রমন্ত্রী তাকিও মোরি ও যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানও ছিলেন। ‘আমরা উত্তর কোরিয়ার প্রতি বেপরোয়া ও এ অঞ্চলের অস্থিতিশীলতা প্রকট করবে এমন আরও উসকানি দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। এখানে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার মতো কিছু ঘটলে তা পুরো বিশ্বের নিরাপত্তার ওপরই প্রভাব ফেলে,’ বলেছেন শেরম্যান।

‘পারমাণবিক অস্ত্রের যে-কোনো ব্যবহার যে বিশ্বকে অবিশ্বাস্য রকমের বদলে দেবে, নিরাপত্তা পরিষদের সবাই তা ?বুঝবে বলেও আমাদের আশা,’ পিয়ংইয়ংয়ের দুই মিত্র রাশিয়া ও চীনকে ইঙ্গিত করে বলেন এই মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, ২০০৬ সালে উত্তর কোরিয়া প্রথম পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। তারপর এবারই প্রথম রাশিয়া ও চীন নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা দেওয়ার একটি মার্কিন প্রস্তাবে ভেটো দিয়েছে।

চলতি বছর উত্তর কোরিয়া নজিরবিহীন গতিতে তাদের ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চালিয়ে যাচ্ছে, এরই মধ্যে দেশটি দুই ডজনের বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে, যার একটি জাপানের ওপর দিয়ে উড়েও গেছে।

দক্ষিণের সামরিক কর্মকান্ডে ক্ষুব্ধ হয়ে কয়েকদিন আগে পিয়ংইয়ং নিজেদের উপকূলে কয়েক শ রাউন্ড কামানের গোলা ছুড়ে প্রতিবেশীকে তাদের ভাষায় ‘গুরুতর সতর্কবার্তাও’ দিয়েছে।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্টায় গত মাসে দক্ষিণ কোরিয়ার সঙ্গে হওয়া সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র ‘ইউএসএস রোনাল্ড রিগ্যান’কে ব্যবহার করেছে। ২০১৭ সালের পর এবারই প্রথম দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ মহড়ায় একটি মার্কিন বিমানবাহী রণতরী ছিল।

সর্বশেষ খবর