সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
চীনে লকডাউনবিরোধী বিক্ষোভ

শির পদত্যাগ দাবি

শির পদত্যাগ দাবি

করোনাভাইরাস নিয়ন্ত্রণে চীনের কঠোর বিধিনিষেধ  আর মানতে চায় না দেশটির জনগণ। ফলে দিনে দিনে তা লকডাউনবিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। আর আন্দোলনকারীরা গতকাল ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নেতাদের বিরুদ্ধে এবং প্রেসিডেন্ট শি জিন পিংয়ের পদত্যাগ চেয়ে আন্দোলনে গড়িয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, করোনার বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সাংহাই শহরে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসেন। তাদের অনেককে গ্রেফতারও করেছে পুলিশ। বেইজিং ও নানজিংয়ের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভে শামিল হয়েছেন। এসব প্রতিবাদ কর্মসূচিতে কয়েকজন বিক্ষোভকারী দেশটির কমিউনিস্ট পার্টির নেতা ও প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করেছেন। এদিকে দেশটির উত্তর-পশ্চিমের শহর উরুমকিতেও ব্যাপক বিক্ষোভ হয়েছে। সম্প্রতি শহরটিতে একটি ভবনে আগুন লেগে ১০ জন নিহত হন। তাদের ভবনে আটকে পড়ার জন্য করোনার বিধিনিষেধকে দায়ী করা হচ্ছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ।

সাংহাইয়ের প্রতিবাদে লোকজনকে প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে ‘শি জিন পিং সরে দাঁড়ান’ ‘কমিউনিস্ট পার্টি সরে দাঁড়াও’ বলে চিৎকার করে স্লোগান দিয়েছেন। তাঁদের অনেকের হাতে কোনো কিছু না লেখা সাদা ব্যানার ছিল। অনেকেই আবার মোমবাতি জ্বালিয়ে ও ফুল দিয়ে উরুমকি শহরে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। চীনে সাধারণত শি জিনপিং ও কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে এমন স্লোগান বিরল। দেশটির আইন অনুসারে, সরকার ও প্রেসিডেন্টকে নিয়ে সরাসরি সমালোচনা করার কারণে কঠোর শাস্তির বিধান রয়েছে। তবে বিশ্লেষকরা বলছেন, চীনা কর্তৃপক্ষ হয়তো কঠোর জিরো- কভিড নীতির প্রতি মানুষের ক্ষোভের মাত্রা অনুধাবন করতে ব্যর্থ হয়েছে। এই নীতি চীনা প্রেসিডেন্টের সমর্থনে বাস্তবায়ন করা হচ্ছে। সম্প্রতি তিনি অঙ্গীকার করেছেন, সরকার এই নীতি থেকে পিছু হটবে না। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর