বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিবাহবহির্ভূত সম্পর্ক নিষিদ্ধ করল ইন্দোনেশিয়া

বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্ক নিষিদ্ধ করে নতুন একটি আইন পাস করেছে ইন্দোনেশিয়া। এ ধরনের সম্পর্কের জন্য এক বছর পর্যন্ত কারাদন্ড কিংবা জরিমানার বিধান রাখা হয়েছে। গতকাল পার্লামেন্টের ভোটাভুটিতে সর্বসম্মতভাবে এ আইনের পক্ষে মত দেন দেশটির আইনপ্রণেতারা। নতুন আইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বা জাতীয় আদর্শের প্রতি যে কোনো ধরনের অবমাননার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে সমালোচকদের দাবি, এসব পদক্ষেপের ফলে মানবাধিকার এবং মানুষের স্বাধীনতা হুমকির মুখে পড়বে।

এ আইনের আওতায় দেশটিতে ভ্রমণ করতে যাওয়া অবিবাহিত বিদেশি পর্যটকেরাও পড়বেন। তবে ইন্দোনেশিয়ায় নতুন এ আইন এখনই কার্যকর হচ্ছে না। আইনের বিধিবিধান তৈরি করতে আরও তিন বছর লেগে যেতে পারে বলে জানা গেছে।

বর্তমানে ইন্দোনেশিয়ায় বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ হলেও নিজেদের সম্মতিতে বিবাহপূর্ব যৌন সম্পর্কে বাধা নেই। ইন্দোনেশিয়ার বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র আলবার্ট এরিস বলেন, নতুন আইনে বলা হয়েছে, মা-বাবা ও অভিযুক্তের স্ত্রী বা স্বামী বা সন্তান অভিযোগ করতে পারবে। বিয়ের সম্পর্ক ও ইন্দোনেশিয়ার মূল্যবোধ রক্ষার উদ্দেশ্যে এটি করা হয়েছে।

সর্বশেষ খবর