বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে ওয়াশিংটন

প্যাট্রিয়ট এয়ার ডিফেন্সসিস্টেম। যেটাকে আমরা প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নামে চিনি। আর এর পরিচিতিটাও লাভ করে ইরাক-কুয়েত যুদ্ধের সময়। ইরাকের সব ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে দিত এই প্যাট্রিয়ট। এবার আমেরিকার তৈরি সেই প্যাট্রিয়ট পাচ্ছে ইউক্রেন। রাশিয়ার ভয়ংকর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে ইউক্রেনকে উন্নত প্যাট্রিয়ট প্রণালি হস্তান্তরের সিদ্ধান্ত নিতে চলেছে মার্কিন প্রশাসন। এদিকে বিপর্যস্ত নাগরিক পরিষেবা চালু রাখতে ১০০ কোটি ইউরো সহায়তা পাচ্ছে ইউক্রেন। একাধিক সংবাদ মাধ্যম মার্কিন প্রশাসনকে উদ্ধৃত করে জানিয়েছে, আকাশসীমা সুরক্ষার এমন প্রণালি হাতে পেলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা প্রতিহত করতে ইউক্রেনের খুবই সুবিধা হবে। বিশেষ করে জ্বালানি অবকাঠামোর ওপর আরও হামলা এড়াতে পারলে সে দেশের সাধারণ মানুষের দুর্দশা কিছুটা কমানো যাবে। সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, ক্ষেপণাস্ত্র পাঠানোর পরিকল্পনাটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করা হচ্ছে, এ সপ্তাহের মধ্যেই এতে অনুমোদন দেবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

যুদ্ধক্ষেত্রে প্যাট্রিয়ট সিস্টেম মোতায়েন করা অবশ্য বেশ জটিল প্রক্রিয়া। বিশাল এই সরঞ্জাম চালাতে অনেক সৈন্যের প্রয়োজন হয়। সাধারণত বেশ কয়েক মাসের প্রশিক্ষণের পরই কোনো সেনাবাহিনী সেই সিস্টেম কাজে লাগাতে পারে। তবে এ ক্ষেত্রে সময়ের অভাবে সম্ভবত জার্মানিতে ইউক্রেনীয় সৈন্যদের ‘ক্র্যাশ কোর্স’ দিয়ে ইউক্রেনে যত দ্রুত সম্ভব পেট্রিয়ট প্রণালি চালু করতে চায় ওয়াশিংটন।

উল্লেখ্য, আমেরিকা এর আগে ইউক্রেনকে ‘ন্যাসাম্স’ এয়ার ডিফেন্স প্রণালি হস্তান্তর করেছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী সেই প্রণালি অত্যন্ত সফলভাবে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আগেভাগেই অকেজো করে দিচ্ছে।

এদিকে ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের আঁচ পেয়ে  রাশিয়া হুঁশিয়ারি দিয়েছে। সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ন্যাটোকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউক্রেনকে পেট্রিয়ট প্রণালি দিলে রাশিয়া সেই পদক্ষেপকে প্ররোচনা হিসেবে গণ্য করবে। এদিকে মঙ্গলবার প্যারিসে এক দাতা সম্মেলনে প্রায় ৭০টি দেশ ও প্রতিষ্ঠান ইউক্রেনের জন্য ১০০ কোটি ইউরোর বেশি সহায়তার অঙ্গীকার করেছে। রাশিয়ার হামলায় বিপর্যস্ত ইউক্রেনের পানি, খাদ্য, জ্বালানি, স্বাস্থ্য ও পরিবহন পরিষেবা চালু রাখতে সেই সহায়তা কাজে লাগানো হবে।

কতটা কার্যকর প্যাট্রিয়ট  ক্ষেপণাস্ত্র : প্যাট্রিয়ট মিসাইল ব্যাটারিতে রয়েছে একটি পাওয়ার ইউনিট; একটি কমান্ড স্টেশন; একটি রাডার ইউনিট ও অ্যান্টেনা এবং সর্বোচ্চ আটটি ট্রাক-মাউন্টেড লঞ্চার, যার প্রতিটিতে চারটি সারফেস টু এয়ার মিসাইল রয়েছে। ক্ষেপণাস্ত্রটির পরিসীমা ৯৯ মাইল বা ১৬০ কিলোমিটার পর্যন্ত এবং এটি আগত মিসাইল বা বিমানকে আটকাতে সক্ষম।

রুশ বার্তা সংস্থা রাশিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, উপসাগরীয় যুদ্ধে প্যাট্রিয়ট সিস্টেমটি ব্যাপকভাবে পরীক্ষা করা হয়েছিল।

পেন্টাগনের দাবি, ছয় সপ্তাহের ওই সংঘাতে ৪৭টি ইরাকি স্কাড ক্ষেপণাস্ত্রের মধ্যে ৪৫টিই সফলভাবে আটকেছিল প্যাট্রিয়ট। তবে, পরবর্তীতে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, যুদ্ধে প্যাট্রিয়ট আসলে তেমন কর্যকর ছিল না, একটি বা কোনো স্কাডই আটকাতে পারেনি এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।

সর্বশেষ খবর