শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

চীনা প্রেসিডেন্ট সোমবার মস্কো যাচ্ছেন

চীনা প্রেসিডেন্ট সোমবার মস্কো যাচ্ছেন

ভ্লাদিমির পুতিন, শি জিন পিং

গত বছর রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর কয়েকদিন আগে চীনে গিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্লেষকরা এ ব্যাপারে বলেছিলেন পুতিন মূলত চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে জানিয়েই এই যুদ্ধ শুরু করেছিলেন। যুদ্ধের এক বছর পর এবার চীনের প্রেসিডেন্ট জিন পিং রাশিয়ায় যাচ্ছেন পুতিনের সঙ্গে দেখা করতে। এই সফর নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। এরই মধ্যে গতকাল চীনা কর্তৃপক্ষ জানিয়েছে আগামী সপ্তাহেই এ সফর অনুষ্ঠিত হচ্ছে। এই সফর নিয়ে ক্রেমলিন বলছে, দুই নেতা এই সাক্ষাতের সময় একটি ‘সার্বিক অংশীদারিত্ব এবং কৌশলগত সহযোগিতা’ নিয়ে কথা বলবেন।

চীন এখন রাশিয়ার বড় মিত্র। বেইজিং এরই মধ্যে ইউক্রেন যুদ্ধ থামানোর লক্ষ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। তাদের এই প্রস্তাবের পর এখন শি জিন পিং মস্কো সফরে যাচ্ছেন। তবে চীনের এই মধ্যস্থতার প্রস্তাবে পশ্চিমা দেশগুলোর দিক থেকে সেরকম সাড়া পাওয়া যায়নি। বরং পশ্চিমা দেশগুলো রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ না করতে চীনকে হুঁশিয়ার করে দিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিন পিং ২০ থেকে ২২ মার্চ (সোমবার থেকে বুধবার) পর্যন্ত মস্কো সফর করবেন। পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনিইং বলেন, ইউক্রেন যুদ্ধের ব্যাপারে চীন একটি ‘নিরপেক্ষ এবং ন্যায্য’ অবস্থান নেবে এবং শান্তির লক্ষ্যে আলোচনার জন্য গঠনমূলক ভূমিকা পালন করবে। এদিকে বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রী মস্কো ও কিয়েভকে ‘যত দ্রুত সম্ভব’ শান্তি আলোচনা ফের শুরু করার আহ্বান জানায়। অন্যদিকে কিয়েভ বলেছে, বেইজিংয়ের এই আহ্বান ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার গুরুত্ব বাড়িয়েছে।

চীনের প্রস্তাবে শান্তি আলোচনা এবং পরস্পরের জাতীয় সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল থাকার কথা আছে। তবে এই ১২ দফা প্রস্তাবে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের কোনো সুনির্দিষ্ট কথা উল্লেখ নেই।

ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট শির সঙ্গে দেখা করতে চান- ‘আমি সত্যি এ কথা বিশ্বাস করতে চাই যে, চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে না’, বলেছিলেন তিনি। কিছু মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, চীনা নেতার মস্কো সফরের পর প্রেসিডেন্ট শি এবং প্রেসিডেন্ট জেলেনস্কি টেলিফোনে কথা বলবেন। তবে এটি এখনো নিশ্চিত করা হয়নি।

এদিকে প্রেসিডেন্ট শির মস্কো সফরের কথা ঘোষণার ঠিক আগে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেন, ‘আমার মনে হয় না চীন আসলে এখনো সেরকম একটা মুহূর্তে পৌঁছেছে, যখন তারা রাশিয়াকে অস্ত্র দিতে চায়, অস্ত্র দিতে প্রস্তুত। আবার আমার এটাও মনে হয় না যে, এই সফরের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করা যাবে... মস্কোতে চীনা নেতার এই সফরই আসলে একটা বার্তা। তবে আমি মনে করি না যে, এর কোনো তাৎক্ষণিক ফল হবে।’

সর্বশেষ খবর