শনিবার, ২৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আলোচনায় পুতিনের গ্রেফতার

আলোচনায় পুতিনের গ্রেফতার

ভ্লাদিমির পুতিন

ইউক্রেনে পুতিনের সেনা যুদ্ধাপরাধ করেছে, এই অভিযোগ জানিয়ে আন্তর্জাতিক আদালতে মামলা হয়েছিল। সম্প্রতি আদালত সেই মামলার রায় ঘোষণা করেছে। যুদ্ধের জন্য এবং যুদ্ধাপরাধ ঘটানোর দায়ে পুতিনের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে বিরক্ত রাশিয়া। দেশটির সাবেক প্রেসিডেন্ট ও পুতিনের ঘনিষ্ঠ দিমিত্রি মেদভেদেভ বলেছেন, পৃথিবীর কোনো দেশে রাশিয়ার প্রধান গেলে তাকে যদি গ্রেফতার করা হয় তাহলে রাশিয়া সে দেশের বিরুদ্ধে পুরোদস্তুর যুদ্ধ ঘোষণা করবে। তিনি টেলিগ্রামে প্রকাশিত এক ভিডিওবার্তায় বিষয়টির উদাহরণ হিসেবে জার্মানির কথা তুলে বলেন, ধরা যাক পুতিন জার্মানি গেলেন এবং সেখানে তাকে গ্রেফতার করা হলো। সেক্ষেত্রে রাশিয়ার সব মিসাইল বার্লিনের পার্লামেন্ট লক্ষ্য করে ছোড়া হবে। বার্লিনকে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হবে।।

এদিকে আন্তর্জাতিক আদালতের রায়ের পর ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে ইঙ্গিত দিয়েছে, যদি পুতিন ইইউভুক্ত কোনো দেশ সফর করতে যায়, তাহলে সে দেশ তাকে গ্রেফতার করবে। অবশ্য ইইউভুক্ত দেশ হাঙ্গেরি জানিয়ে দিয়েছে, পুতিনকে গ্রেফতারের কোনো পরিকল্পনা নেই এবং পুতিন যদি হাঙ্গেরি সফরে যান তাহলে তাকে গ্রেফতার করা হবে না।

হেগে আন্তর্জাতিক আদালতে এ রায় ঘোষণা হওয়ার পরে এই প্রথম রাশিয়ার কোনো উচ্চপদস্থ কর্মকর্তা এ বিষয়ে মুখ খুললেন। দিমিত্রি আরও জানিয়েছেন, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর করিম খানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। যেভাবে পুতিনের বিরুদ্ধে শাস্তি ঘোষণা হয়েছে, তা ভুল বলে তাদের দাবি। কোনো দেশের রাষ্ট্র প্রধানকে এভাবে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এভাবে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা যায় না। করিম খানের বিরুদ্ধে রাশিয়ার কোর্টে এরই মধ্যে মামলা শুরু হয়েছে।

ওই ভিডিওতে মেদভেদেভ বলেন, ‘ইউক্রেন রাশিয়ার অংশ। আধুনিক জামানার বেশির ভাগ সময় ইউক্রেন রুশ সাম্রাজ্যের অংশ ছিল। ১৯৯১ সালের পর রাশিয়া ইউক্রেনের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয় এবং ১৯৯৪ সালে বুদাপেস্ট স্মারক মতে সীমানার অনুমোদন দেয়। মেদভেদেভ বিশ্বাস করেন, রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের সম্পর্ক এক সময় ভালো হবে। তবে এটা ঠিক, এতে অনেক সময় লাগবে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আজ হোক, কাল হোক পরিস্থিতি স্থিতিশীল হবে এবং পশ্চিমা বিশ্বের সঙ্গে যোগাযোগ শুরু হবে। তবে আমি আন্তরিকভাবে আশা করি, ওই সময়ের মধ্যে পশ্চিমা নেতাদের ওই সব লোক অবসরে চলে যাবেন এবং অনেকের মৃত্যু হবে।’

সর্বশেষ খবর