শনিবার, ২৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

প্রাণের বন্ধু সেই সারসটিকে হারালেন আরিফ

প্রাণের বন্ধু সেই সারসটিকে হারালেন আরিফ

ভারতের উত্তর প্রদেশের মধ্যবয়সী কৃষক মোহাম্মদ আরিফ। যিনি আহত একটি সারস পাখিকে সেবাশুশ্রƒষা করে ভালো করে তুলেছিলেন। এরপর পাখিটি ছায়া হয়ে তার সঙ্গে চলাফেলা করত। গভীর হয়েছিল বন্ধুত্ব। ভারতের বন্য প্রাণী কর্তৃপক্ষ এখন সেই সারস পাখিটি জব্দ করে নিয়েছে। কৃষক মোহাম্মদ আরিফ পাখিটিকে সুস্থ করে তোলার পর তাদের মধ্যে যে গভীর বন্ধুত্ব গড়ে ওঠে, সে খবর সংবাদমাধ্যমে শিরোনাম হয়ে ওঠার পর কর্তৃপক্ষ বিরল প্রজাতির এই পাখিটিকে তাদের হেফাজতে নেয়। উত্তর প্রদেশের কর্মকর্তারা সংরক্ষিত প্রজাতির সারসকে বন্য প্রাণীদের অভয়ারণ্যে স্থানান্তরিত করেছে। এক বছর আগে আরিফ তার খেতে আহত পাখিটিকে খুঁজে পান।

তখন বিবিসিকে তিনি বলেছিলেন, তিনি আশা করেছিলেন পাখিটি সুস্থ হয়ে উঠলে সে হয়তো বনে উড়ে চলে যাবে, কিন্তু সে যায়নি। তবে ভারতের একাধিক গণমাধ্যম জানায়, সারসটিকে অভয়ারণ্যে নিয়ে যাওয়ার একদিন পরই পাখিটি সেখান থেকে উড়ে পালায়, যদিও অভয়ারণ্যের কর্মকর্তারা এ খবর অস্বীকার করেছেন।

এ মাসের গোড়ায় বিবিসি হিন্দি থেকে একটি ভিডিও রিপোর্ট করা হয়েছিল, সেখানে আরিফ ব্যাখ্যা করেছিলেন যে তিনি ভেবেছিলেন সারসটির ক্ষত সেরে গেলে, সে সুস্থ হয়ে উঠলে সে উড়ে চলে যাবে। কিন্তু পাখিটি যে যায়নি, শুধু তাই নয়, পাখিটি প্রায় কখনোই তার কাছ- ছাড়া হয়নি। ‘কোনো কোনো দিন সে উড়ে চলে যেত, কিন্তু সবসময় সূর্যাস্তের আগেই বাড়ি ফিরে আসত,’ তিনি বলেন।

তিনি আরও জানান, মঙ্গলবার যে গাড়িতে করে সারসটিকে সামাসপুর অভয়ারণ্যে নিয়ে যাওয়া হয়, তিনি গোটা পথ সেই গাড়ির পেছনে পেছনে গিয়েছিলেন। ‘কিন্তু এরপর ওরা আমাকে তাড়িয়ে দেয়। জানি না পাখিটাকে ওরা কী অবস্থায় রেখেছে। নিশ্চয়ই ওরা ওকে বন্দি করে রেখেছে, নাহলে পাখিটা আমার কাছে ফিরে আসত,’ তিনি বলেন। ‘আমি চাই পাখিটিকে মুক্ত করে দেওয়া হোক। আমি জানি ও তাহলে আমার কাছেই ফিরে আসবে,’ তিনি আরও বলেন।

পাখি নিয়ে রাজনীতি : এই পাখির কাহিনি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতণ্ডা। রাজ্যের প্রধান বিরোধী দলের নেতা অখিলেশ ইয়াদব সরকারের বিরুদ্ধে প্রতিহিংসাপরায়ণতার অভিযোগ এনেছেন। উত্তর প্রদেশ রাজ্য বিধানসভায় বিরোধী দলনেতা ইয়াদব বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন তিনি আরিফের বাড়িতে সারসটিকে দেখতে যাওয়ার পরই সরকার পাখিটিকে জব্দ করেছে। তিনি পাখিটির সঙ্গে একটি ছবিও তুলেছিলেন। কিন্তু এই অভিযোগের সত্যতা নিয়ে রাজ্য সরকার কোনো প্রতিক্রিয়া দেয়নি।

সর্বশেষ খবর