বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

পারমাণবিক শক্তি দেখাচ্ছে রাশিয়া

পারমাণবিক শক্তি দেখাচ্ছে রাশিয়া

ইয়ারস মোবাইল আইসিবিএম সিস্টেমের রেঞ্জ ১২ হাজার কিলোমিটার এবং এটি একাধিক পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। এই অস্ত্র দিয়েই রাশিয়া ইয়ারস আন্তঃমহাদেশীয় পারমাণবিক শক্তি প্রদর্শন মহড়া শুরু করেছে। তাতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সিস্টেম এবং কয়েক হাজার সৈন্য নিয়ে অনুশীলন শুরু করেছে যা সম্ভবত মস্কোর শক্তিমত্তার জানান দিতেই করা হচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে বলেছে, ‘৩ হাজারের বেশি সামরিক কর্মী এবং প্রায় ৩০০ ক্ষেপণাস্ত্র ও অস্ত্র নিয়ে মহড়া শুরু হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান লক্ষ্য হলো ইয়ারস ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রতিষ্ঠা করা। দেশটিতে টপোল সিস্টেমের পরিবর্তে ইয়ারসকে নিয়ে আসা হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়া চলাকালে ইয়ারস ব্যবস্থা তিন অঞ্চলে রণকৌশল প্রদর্শন করবে। তবে কোনো তিন অঞ্চলে সে বিষয়ে পরিষ্কার কিছু জানানো হয়নি।

অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে প্রায় ৪০০ দিন হতে চলল। এখনো লড়াই থামার কোনো লক্ষণ নেই। বরং প্রতিনিয়ত বাড়ছে পারমাণবিক হামলার হুমকি। বিভিন্ন মহল থেকে শান্তি আলোচনার চেষ্টা চালিয়েও কোনো লাভ হয়নি। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি মাত্র এক দিনের মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দিতে পারেন। তবে ঠিক কীভাবে এ কাজটি করবেন, তা ব্যাখ্যা করেননি তিনি।

সর্বশেষ খবর