বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ভারতে স্কুল সিলেবাস থেকে মুঘল যুগের ইতিহাস বাদ

ভারতে নরেন্দ্র মোদির যুগ শুরু হওয়ার পর থেকেই রেলস্টেশন থেকে শুরু করে দেশটির বিভিন্ন প্রান্তে জনপদ এবং সড়কের মুঘল- ঘেঁষা নাম বদলের রেওয়াজ শুরু হয়েছে। কিন্তু এবার আর বিক্ষিপ্ত কোনো সিদ্ধান্ত নয়, সরাসরি কেন্দ্রীয় স্কুল সিলেবাস থেকেই বাদ পড়ল মুঘল যুগের ইতিহাস। কেন্দ্র নিয়ন্ত্রিত বিদ্যালয়, আর্মি স্কুল, সেন্ট্রাল স্কুলসহ সিবিএসই অনুমোদিত স্কুলগুলোর দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে আর এই অধ্যায় থাকবে না। ইতিহাস বই থেকেই পুরোপুরি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই চালু হচ্ছে এই নতুন সিলেবাস।

এই সিদ্ধান্তের আরও এক কাঠি সরেস উত্তরপ্রদেশ। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের আগে রাজ্যের যোগী সরকার ঘোষণা দিয়েছে রাজ্যের স্কুলে এখন থেকে মুঘলদের ইতিহাস আর পড়ানো হবে না। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণির বইয়ের ভারতীয় ইতিহাস-২-এর কিছু বিষয় থেকে মুঘল দরবার এবং শাসক-সম্পর্কিত পাঠটি সরিয়ে দিয়েছে। এখন পর্যন্ত আকবরনামা, বাদশাহনামা, পান্ডুলিপির রচনা, মুঘল সম্রাট ও তাদের সাম্রাজ্য, আদর্শ রাষ্ট্র, উপাধি, রাজকীয় আমলাতন্ত্র, রাজপরিবার, তথ্য ও সাম্রাজ্য, মুঘল অভিজাততন্ত্র এবং আনুষ্ঠানিক ধর্ম শেখানো হতো। নতুন জাতীয় শিক্ষানীতিতে দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে ছেঁটে ফেলা হচ্ছে ‘কিংস অ্যান্ড ক্রনিকলস : দ্য মুঘল কোর্টস’ শীর্ষক অধ্যায়। শুধু ইতিহাস নয়, সমাজবিজ্ঞান এবং হিন্দি সাহিত্যের বই থেকে পর্যন্ত বাদ পড়তে চলেছে বেশ কিছু অধ্যায়, যেগুলো সোজা কথায় গেরুয়া মতাদর্শের বিরোধী। যেমন সমাজবিজ্ঞান বইতে থাকছে না বিশ্ব রাজনীতিতে মার্কিন প্রভাব সংক্রান্ত (আমেরিকান হেজিমনি ইন ওয়ার্ল্ড পলিটিক্স) অধ্যায়। এমনকি রাশিয়া ও আমেরিকার বিখ্যাত ঐতিহাসিক ঠান্ডা যুদ্ধের বিবরণও (দ্য কোল্ড ওয়ার এরা) বাদ যাচ্ছে। ‘স্বাধীনতার পর ভারতের রাজনীতি’ সংক্রান্ত পরিচ্ছদ আর থাকবে না। শুধু দ্বাদশ নয়, একাদশ শ্রেণির সিলেবাসও কাটাঁছেড়া করা হচ্ছে।

এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক আশিস দাস। তিনি বলেন, ‘ভারতের ইতিহাস ভুলিয়ে দিতে চাইছে কেন্দ্র। মুঘল শাসনকে বাদ দিয়ে কী ভারতের ইতিহাস বোঝা সম্ভব? ওরা একটা সময় বলতে শুরু করবে ভারতের ইতিহাস শুরু হয়েছে ২০১৪ সালে, মোদি ক্ষমতায় আসার পর।’

সর্বশেষ খবর