রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

পারমাণবিক ডুবোড্রোনের নতুন পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

পারমাণবিক ডুবোড্রোনের নতুন পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হলে নিজেদের সামরিক সক্ষমতা কেমন থাকবে, তার সর্বশেষ প্রমাণ হিসেবে উত্তর কোরিয়া পানির নিচে চলতে সক্ষম পারমাণবিক শক্তিধর নতুন অ্যাটাক ড্রোনের আরেকটি পরীক্ষা চালিয়েছে।

উত্তর কোরিয়া ৪ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ‘হায়িল-২’ নামে পানির নিচে চলে এমন পারমাণবিক শক্তিধর আক্রমণকারী অস্ত্রের পরীক্ষা চালিয়েছে, গতকাল দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এমনটাই বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সপ্তাহ দেড়েক আগে দেশটি ‘হায়িল-১’ নামে পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম নতুন ডুবোড্রোনের পরীক্ষা চালানোর কথা জানিয়েছিল। উত্তর কোরীয় ভাষায় ‘হায়িল’ শব্দের অর্থ সুনামি। সর্বশেষ পরীক্ষায় ডুবোড্রোন ‘হায়িল-২’ পানির নিচে ৭১ ঘণ্টা ৬ মিনিট বিচরণ করেছে এবং সফলতার সঙ্গে কৃত্রিমভাবে বানানো লক্ষ্যে আঘাত হেনেছে বলে জানিয়েছে উত্তরের বার্তা সংস্থা কেসিএনএ। ‘পরীক্ষাটি পানির নিচের কৌশলগত অস্ত্র ব্যবস্থাপনার নির্ভরযোগ্যতা এবং এর মারাত্মক আক্রমণ ক্ষমতার যথাযথ প্রমাণ দিয়েছে’, বলেছে সংস্থাটি। পিয়ংইয়ংয়ের এই ডুবোড্রোন আদৌ মোতায়েনের জন্য পুরোপুরি প্রস্তুত কিনা তা নিয়ে পশ্চিমা অনেক বিশ্লেষক সন্দেহ প্রকাশ করলেও কেসিএনএ বলছে, নতুন এই কৌশলগত অস্ত্র ব্যবস্থাপনা উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ হলে তা মোকাবিলায় সহায়তা করবে। উত্তর কোরিয়া রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে বড়, গাঢ় রঙের টর্পেডো আকৃতির একটি বস্তুর পাশাপাশি পানির নিচে বস্তুটির গমনপথ এবং সমুদ্রপৃষ্ঠে বিস্ফোরণের দৃশ্য দেখা গেছে। সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়াকে নানান ধরনের অস্ত্রের নিয়মিত পরীক্ষা করতে দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার প্রত্যুত্তরে গত কয়েক সপ্তাহ ধরে এই ধরনের পরীক্ষার গতিও বাড়িয়েছে দেশটি। সম্প্রতি তারা নতুন, ছোট পারমাণবিক ওয়ারহেডও দেখিয়েছে এবং যুক্তরাষ্ট্রের যে কোনো জায়গায় আঘাত হানতে সক্ষম এমন আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর