শিরোনাম
শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ইয়েমেনে ত্রাণ নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ৮৫

ইয়েমেনে ত্রাণ নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ৮৫

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে দরিদ্রদের আর্থিক সহায়তা বিতরণের অনুষ্ঠানে পদদলিত হয়ে ৮৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। হুথি কর্মকর্তারা বলেছেন, গতকাল এ দুর্ঘটনা ঘটে। এক দশকের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ পদদলনের ঘটনাগুলোর একটি।

জানা গেছে, রাজধানী সানার একটি স্কুলে কয়েক ব্যবসায়ীর পক্ষ থেকে এ আর্থিক অনুদান বিতরণ করা হচ্ছিল। সেখানে আসা দরিদ্র মানুষদের প্রত্যেককে পাঁচ হাজার ইয়েমেনি রিয়াল (৮ ডলার) সহায়তা দেওয়া হচ্ছিল। দারিদ্র্যকবলিত শত শত মানুষ সহায়তা পেতে স্কুল প্রাঙ্গণে জড়ো হয়েছিলেন। ত্রাণ সংগ্রহ করতে গিয়ে হুড়োহুড়ি হয়। এতে পদপিষ্টের ঘটনা ঘটে। দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। স্থানীয় মানুষদের বক্তব্য অনুযায়ী, ত্রাণ নেওয়ার সময় ওই এলাকায় এত বেশি ভিড় হয়ে গিয়েছিল যে, সেখানকার হুথি সৈনিকরা ভিড় নিয়ন্ত্রণের চেষ্টায় হাওয়ায় কয়েকটি গুলি চালায়। তার সঙ্গে তাঁরা একটি বৈদ্যুতিক তারে আঘাত করে, যার ফলে সেই তারটি বিস্ফোরিত হয়, আগুন ঠিকরে বেরোয় এবং উপস্থিত জনতার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভয়ে অনেক মানুষ মাটিতে পড়ে যান। বহু নারী এবং শিশুও চাপ সামলাতে না পেরে অন্যদের পায়ের তলায় পড়ে যেতে থাকেন। তাতেই হতাহতের ঘটনা ঘটতে থাকে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যারা সেখানে সাহায্য বিতরণ করছিল তাদের আটক করা হয়েছে এবং ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। একজন হুথি নিরাপত্তা কর্মকর্তা এএফপিকে বলেছেন যে নিহতদের মধ্যে নারী ও শিশুও আছে।

সর্বশেষ খবর