মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল কিনছে ইউরোপ

ইরানের জ্বালানি তেলের ওপর মার্কিন সরকার নিষেধাজ্ঞা দেওয়া সত্ত্বেও ইউরাপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ তেহরানের কাছ থেকে তেল কিনছে।

ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের তথ্য মতে, গত বছর ইরান থেকে পূর্ব ইউরোপের তিন দেশ রোমানিয়া, পোল্যান্ড ও বুলগেরিয়া ৪ হাজার ১৮১ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করেছে। খবর-পার্সটুডের। মার্কিন সরকার ইরানের তেল কেনার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে তাতে বলা হয়েছে, কোনো দেশ ইরানের কাছ থেকে তেল কিনলে সেই দেশের সরকার ও আমদানিকারী প্রতিষ্ঠান শাস্তির মুখে পড়বে। ইউরোস্ট্যাটের পরিসংখ্যানে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, ইরান থেকে এসব দেশ যে তেল কিনেছে তার মধ্যে ৪ হাজার টনই গেছে রোমানিয়ায়।

পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০১৮ সালে মার্কিন সরকার ইরানের তেল কেনার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার পর সর্বশেষ ইরানের তেল কেনার তালিকায় নাম লেখায় বুলগেরিয়া। গত ডিসেম্বরে এ দেশটি ইরান থেকে ১৬৮ মেট্রিক টন তেল আমদানি করেছে। জানুয়ারি মাসেও তেল কেনা অব্যাহত রাখে বুলগেরিয়া এবং এ মাসে দেশটি ইরান থেকে তেল নিয়েছে ৮১ মেট্রিক টন। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বলছে, যদিও ইউরোপের দেশগুলো কম পরিমাণে ইরান থেকে তেল কিনছে তবে এর মধ্য দিয়ে পরিষ্কার হচ্ছে যে, ইউরোপীয় দেশগুলো মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই তেহরানের কাছ থেকে তেল কিনতে আগ্রহী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর