বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সুদানে যুদ্ধবিরতি অকার্যকর পাঁচ কারাগারে হামলা

সুদানে যুদ্ধবিরতি অকার্যকর পাঁচ কারাগারে হামলা

খার্তুমে ভারী অস্ত্র হাতে বিদ্রোহী এসএএফের যোদ্ধারা -এএফপি

সুদানে ক্ষমতা দখলের যুদ্ধে লিপ্ত পক্ষগুলো ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা দিলেও ২৪ ঘণ্টার মধ্যে তা না মানার প্রবণতা দেখা গেছে। নতুন করে লড়াই শুরু করেছে পক্ষগুলো। তারা নির্বিচারে গুলি চালাচ্ছে এতে সড়কেই সাধারণ মানুষ নিহত হচ্ছে। সড়কে লাশও পড়ে থাকছে।

এদিকে সুদানের প্যারা মিলিটারি বাহিনী আরএসএফ রাজধানী খার্তুমের কোবের কারাগারসহ অন্তত পাঁচটি কারাগারে হামলা চালিয়েছে। এতে কয়েকজন কারারক্ষী নিহত ও আহত হয়েছেন। তারা কারাবন্দিদের মুক্ত করে দিয়েছে। জাতিসংঘের এক দূত জানিয়েছেন, যুদ্ধবিরতি আংশিক কার্যকর রয়েছে। যদিও লড়াইরত দুই পক্ষের আন্তরিক আলোচনার জন্য প্রস্তুত থাকার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় আলোচনার পর সুদানের সশস্ত্র বাহিনী (এসএএফ) এবং আধা-সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি শুরু করতে রাজি হয়েছিল। কিন্তু ওই দিন রাতেই রাজধানী খার্তুম সংলগ্ন অমডুরমান নগরীতে গোলাগুলি এবং বিস্ফোরণের শব্দ শোনা গেছে। গতকালও তা অব্যাহত ছিল। সেনাবাহিনী আরএসএফের অবস্থানগুলোতে হামলা চালানোর জন্য ড্রোন ব্যবহার করেছে বলে জানিয়েছেন রয়টার্সের একজন সাংবাদিক।

সুদানে জাতিসংঘের বিশেষ দূত ভলকার পার্থেজ অবশ্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দাবি করেছেন, ‘এখন পর্যন্ত যুদ্ধবিরতি কিছু কিছু অংশে কার্যকর রয়েছে বলেই তার মনে হয়েছে।’ ১৫ এপ্রিলে সশস্ত্র বাহিনী এসএএফ ও আধা-সামরিক বাহিনী আরএসএফের মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে অন্তত ৫০০ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৪ হাজার জন।

পাঁচটি কারাগারে হামলা : আরএসএফ রাজধানী খার্তুমের কোবের কারাগারসহ অন্তত পাঁচটি কারাগারে হামলা চালিয়েছে। তারা কারাবন্দিদের মুক্ত করে দিয়েছে। তবে গুলিতে কয়েকজন কারাবন্দি নিহত হয়েছেন। আল জাজিরার খবরে বলা হয়েছে, খার্তুমে অবস্থিত কোবের কারাগারে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর হাসান আল বশিরসহ শীর্ষ কর্মকর্তারা বন্দি ছিলেন। সুদানের পুলিশ জানিয়েছে, ২১ থেকে ২৪ এপ্রিল কারাগার ভাঙার এ ঘটনা ঘটে।

সর্বশেষ খবর