বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অমর্ত্য সেনের বাড়িতে বুলডোজার এলে আমি বুক পেতে দেব : মমতা

অমর্ত্য সেনের বাড়িতে বুলডোজার এলে আমি বুক পেতে দেব : মমতা

মমতা ব্যানার্জি, অমর্ত্য সেন

জায়গা নিয়ে চরম দ্বন্দ্ব চলছে শান্তিনিকেতনের বিশ্বভারতী ও নোবেল জয়ী অমর্ত্য সেনের মধ্যে। বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রয়েছে অমর্ত্য সেন। এমনটাই অভিযোগ নোবেলজয়ী অর্থনীতিবিদের বিরুদ্ধে। বাড়ি থেকে জমির ওই অংশটুকু ছেড়ে দিতে অমর্ত্য সেনকে চিঠি দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। গতকাল এক সংবাদ সম্মেলনে সেই জমি বিতর্কেই আরও একবার মুখ খুললেন মমতা ব্যানার্জি।

অর্থনীতিবিদকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হেনস্থা করে বলে অভিযোগ করে মুখ্যমন্ত্রীর দাবি, ‘অমর্ত্য সেনের বাড়িতে বুলডোজার চললে আমি ওখানে গিয়ে প্রথম ধরনা দেব। দেখব কার শক্তি বেশি। বুলডোজার না মানুষের।’ প্রসঙ্গত, জমি ছাড়ার জন্য বিশ্বভারতীর তরফে উচ্ছেদের নোটিস ধরানো হয়েছে তাঁকে। সেখানে ১৫ দিনের সময় দেওয়া হয়েছে। এ নির্দেশ না মানলে প্রয়োজনে বলপ্রয়োগ হবে বলেও দাবি করা হয়েছে ওই নির্দেশে।

সম্প্রতি, অমর্ত্য সেনের জমি প্রসঙ্গে বারবার বিতর্ক হয়েছে। এমনকি অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আর  এবার সেই বিতর্কিত জমির জন্যই মিউটেশন করার আবেদন করলেন অমর্ত্য সেন। অমর্ত্য সেনের ওই বাড়ির জমি দীর্ঘদিন ধরেই তার বাবার নামে ছিল। এ বিতর্ক এড়াতে নিজের নামে করে মিউটেশন করার জন্য অমর্ত্য সেন আবেদন করেন। এরপর জমি ফেরত চেয়ে চিঠি দেওয়া হয়েছিল নোবেলজয়ীকে। এমনকি, অমর্ত্য সেনের নোবেলপ্রাপ্তি নিয়েও প্রশ্ন তুলেছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

সর্বশেষ খবর