শনিবার, ৬ মে, ২০২৩ ০০:০০ টা

বাখমুত থেকে সৈন্য প্রত্যাহারের হুমকি ওয়াগনার প্রধানের

বাখমুত থেকে সৈন্য প্রত্যাহারের হুমকি ওয়াগনার প্রধানের

ইয়েভজেনি প্রিগোঝিন

রাশিয়ার পক্ষে যুদ্ধরত ওয়াগনার গ্রুপের নেতা বুধবারের মধ্যে ইউক্রেনের বাখমুত শহর থেকে তার সৈন্যদের প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছেন। গোলাবারুদের সরবরাহ নিয়ে বিবাদের পর তিনি এ হুমকি দিয়েছেন।

এই বিবৃতি দেওয়ার আগে যোদ্ধাদের পড়ে থাকা মৃতদেহের মধ্য দিয়ে তার হাঁটার এবং রুশ প্রতিরক্ষা কর্মকর্তাদের কাছে আরও রসদ চাওয়ার একটি ভিডিও তিনি সামাজিক মাধ্যমে পোস্ট করেন। রাশিয়া কয়েক মাস ধরে এই শহরটি দখলের জন্য লড়াই চালাচ্ছে, যদিও এই শহর কৌশলগতভাবে কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে প্রশ্ন রয়েছে। আগামী ১০ মে এই শহর ছেড়ে চলে যাবেন বলে জানিয়েছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। একই সঙ্গে তিনি রাশিয়ার সামরিক বাহিনীকে শহরটির নিয়ন্ত্রণ গ্রহণ করতে বলেছেন। এর কারণ হিসেবে বলেছেন, ওয়াগনার সদস্যদের এখন কিছু দিন বিশ্রাম প্রয়োজন।

তবে বিশ্লেষকরা বলছেন, তিনি রুশ কর্মকর্তাদের ওপর বিরক্ত হয়েই বাখমুত ত্যাগের এই হুমকি দিয়েছেন। কারণ ওয়াগনার গ্রুপের এই সিদ্ধান্তের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়কে স্পষ্টভাবে দায়ী করেছেন। ‘শোইগু! গেরাসিমভ! গোলাবারুদ...কোথায়?...এরা এখানে স্বেচ্ছায় যুদ্ধ করতে এসে প্রাণ দিচ্ছে, যাতে তোমরা তোমাদের মেহগনি কাঠের অফিস ঘরে বসে নিজেদের পেট মোটা করতে পার।’

প্রিগোজিন প্রায়ই তার ক্রোধ উগরে দেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং রাশিয়ার চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে লক্ষ্য করে। প্রিগোজিন প্রচারের আলোতে থাকতে ভালোবাসেন এবং সাম্প্রতিক কয়েক মাসে তার প্রভাব কিছুটা খর্ব হয়েছে। তিনি আগেও এ ধরনের হুমকি-ধমকি দিয়েছেন, কিন্তু তারপর কোনো পদক্ষেপ না নিয়ে চুপ করে গেছেন-পরে তার হুমকি খারিজ করতে যুক্তি দিয়েছেন-তিনি ঠাট্টা করেছিলেন বা ওগুলো সেনাবাহিনীর মধ্যে মশকরা করা কথা। মাত্র গত সপ্তাহেও রাশিয়ার যুদ্ধের সমর্থক এক ব্লগারকে তিনি বলেন, বাখমুতে ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের কাছে বুলেটের যে সরবরাহ রয়েছে তা আর মাত্র কয়েক দিনে ফুরিয়ে যাবে। তাদের কয়েক হাজার রাউন্ড গোলাবারুদের প্রয়োজন।

সর্বশেষ খবর