সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত আরব লিগের

সিরিয়াকে সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত আরব লিগের

কায়রোতে গতকাল আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন

দীর্ঘ এক যুগ। মধ্যপ্রাচ্যের অন্যতম সম্পদশালী দেশ সিরিয়াকে আরব লিগ থেকে বহিষ্কার করা হয়। এই সময়ে সিরিয়াতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় আমেরিকার একাধিক সমর্থক গোষ্ঠী। তবে রাশিয়া ও ইরানের সমর্থন নিয়ে সেই ধ্বংসযজ্ঞ থেকে রক্ষা পেয়েছে সিরিয়া। এবার আরব লিগের সেই  সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরব দেশগুলোর সংস্থা আরব লিগ। গতকাল মিসরের রাজধানী কায়রোতে আরব লিগের সদর দফতরে সংস্থার পররাষ্ট্রমন্ত্রীদের রুদ্ধদ্বার বৈঠকে সিরিয়াকে পুনরায় সদস্য করার সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১৯ মে সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব লিগের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগেই সিরিয়াকে সংস্থার সদস্যপদ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত হলো।

এর আগে ২০১১ সালে সিরিয়াকে আরব লিগ থেকে বহিষ্কার করা হয়। এমন বিতর্কিত সিদ্ধান্তের বিরুদ্ধে গত এক দশক ধরে প্রতিবাদ জানিয়ে আসছিল সিরিয়া। অবশেষে গত সপ্তাহে সিরিয়াকে আরব লীগে ফিরিয়ে নিতে জর্ডানের উদ্যোগে মিসর, ইরাক, সৌদি আরব ও সিরিয়ার কূটনীতিকদের মধ্যে বৈঠক হয়। ওই সময় আশ্বাস দেওয়া হয়, সংস্থার শীর্ষ বৈঠকের আগেই সিরিয়াকে আরব লিগে ফিরিয়ে আনা হবে। ১৯৪৫ সালে যে ছয়টি দেশ মিলে আরব লিগ গঠন করেছিল সিরিয়া তার একটি।

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, সিরিয়াকে শুধু আরব লিগের পদ ফিরিয়ে দেওয়াই নয়, দেশটির সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী হয়ে উঠছে আরব দেশগুলো।

সর্বশেষ খবর