বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

সুদানে গৃহযুদ্ধ চরম আকার ধারণ করেছে

সুদানে দুই পক্ষের গৃহযুদ্ধ আরও ভয়ংকর আকার ধারণ করেছে। আমেরিকা ও সৌদি আরবের উদ্যোগে জেদ্দায় আলোচনার টেবিলে বসলেও যুদ্ধ থামেনি। গত রবিবার থেকে রাজধানী খারতুম ও দারফুরে আরও জোরালো হয়েছে লড়াই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এপ্রিলের ১৫ তারিখ থেকে চলা লড়াইয়ে দুই পক্ষের কেউই সংঘর্ষবিরতি মানছে না। রক্তক্ষয়ী ক্ষমতার লড়াইয়ে গত কয়েক দিন পশ্চিমের দারফুর এলাকায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। রাজধানী খারতুমেও প্রাণ হারিয়েছেন অনেকেই। সুদানে শান্তি ফেরাতে সোমবার কায়রোয় আলোচনায় বসে আরব লিগ। জানা গেছে, এই যুদ্ধে এখনো পর্যন্ত হাজারেরও মানুষ প্রাণ হারিয়েছেন। দেশ ছেড়ে পালিয়েছেন লক্ষাধিক মানুষ।

প্রসঙ্গত, ২০০৩ সালে তৎকালীন অখণ্ড সুদানের মুসলিম ও খ্রিস্টানদের মধ্যে চলা গৃহযুদ্ধে প্রাণ হারিয়েছিলেন লক্ষাধিক মানুষ। এরপর আরব মুসলিম প্রধান সুদান ভেঙে সৃষ্টি হয়েছিল খ্রিস্টান দেশ দক্ষিণ সুদান। সুদানের বর্তমান ক্ষমতা দখলের লড়াইয়ে নেমেছেন দেশটির সশস্ত্র বাহিনীরই দুই জেনারেল-সেনাপ্রধান আবদেল আল ফতা আল বুরহান ও জেনারেল মহম্মদ হামদান দাগালো। প্রথম জন সুদানের সেনাপ্রধান এবং ২০১৯ থেকে দেশের সর্বোচ্চ শাসনব্যবস্থার জন্য ভারপ্রাপ্ত কাউন্সিলের প্রধান। দ্বিতীয় জন দেশের আধাসামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’ (আরএসএফ)-এর প্রধান তথা কাউন্সিলের অন্যতম সদস্য। দুজন জেনারেলের বিরুদ্ধেই মানবাধিকার ভঙ্গ, লুটতরাজ, নৃশংসতা ও ধর্ষণে মদদের অভিযোগ রয়েছে। সংঘর্ষ বিরতি উপেক্ষা করেই সুদানে রক্তক্ষয়ী ক্ষমতার লড়াইয়ে সেনা এবং আধাসেনা।

সর্বশেষ খবর