মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সুদানে সংঘাতের বলি জনপ্রিয় গায়িকা শাদেন

সুদানে সংঘাতের বলি জনপ্রিয় গায়িকা শাদেন

সুদানের অন্যতম জনপ্রিয় গায়িকা শাদেন গার্ডুড। দেশটির চলমান সংঘাতে নিহত হয়েছেন।

তার বয়স ৩৭ বছর। ওমদুরমান শহরে সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হন শাদেন গার্ডুড। শুক্রবার তার বাড়ি আল-হাশমা এলাকায় যুদ্ধ চলাকালীন একটি গুলি এসে আঘাত করে শাদেনকে।

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, আল-হাশমা পাড়ায় জাতীয় টেলিভিশন এবং রেডিও ভবনের কাছে বাস করতেন তিনি। এলাকাটি প্রথম দিন থেকেই যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে সেখানে আরএসএফের উপস্থিতিও বেড়েছে। শাদেনের ভাইয়ের মেয়ে হেরা হাসান মোহাম্মদ ফেসবুকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, শাদেন আমার কাছে একজন মায়ের মতো ছিলেন। ঈশ্বর তাকে ক্ষমা করুক। শাদেন তার ১৫ বছর বয়সী ছেলে হামুদি এবং তার মা ও বোনকে রেখে গেছেন। শাদেন নিয়মিত ফেসবুকে লাইভ এসে সংঘর্ষ এবং গোলাগুলোর বিষয়ে কথা বলতেন।

যুদ্ধের বিরুদ্ধে কঠোর ভাষায় লেখালেখি করতেন তিনি। ফেসবুকে তার শেষ পোস্টগুলোর একটিতে বলতে শোনা যায়, ২৫ দিন ধরে বাড়িতে আটকে আছি। আমরা ক্ষুধার্ত, আতঙ্কের মধ্যে বাস করছি। তার মৃত্যুর খবরের পর ফেসবুকে শ্রদ্ধা জানিয়েছেন শত শত মানুষ। বেশ কয়েকটি পোস্টে বলা হয়েছে, শাদেনের বাড়িতে একটি মর্টার আঘাত করার পর তিনি মারা যান।

এপ্রিলের মাঝামাঝি সময়ে সুদানে সংঘাত শুরু হয়। দেশ শাসন নিয়ে আরএসএসের সঙ্গে সেনাবাহিনীর বিরোধ সৃষ্টি হলে, ১৫ এপ্রিল থেকে সুদানে সংঘাত শুরু হয়। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হিসাবে, সংঘর্ষে এ পর্যন্ত ৬ শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছে ৪ হাজারের বেশি মানুষ।

 

সর্বশেষ খবর