সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

আসছে হাইড্রোজেন মোটরবাইক

একসঙ্গে আনছে কাওয়াসাকি, সুজুকি, হোন্ডা, ইয়ামাহা

ফসিল বা ভূগর্ভস্থ জ্বালানির বিরুদ্ধে একাট্টা হচ্ছে গোটা বিশ্ব। আর এ কারণে বৈদ্যুতিক এবং হাইড্রোজেন-চালিত গাড়ি তৈরির দিকে মনোযোগ দিচ্ছে বড় বড় কোম্পানিগুলো। এর অংশ হিসেবেই হাইড্রোজেন-চালিত অন্তর্দাহ ইঞ্জিন তৈরির যৌথ উদ্যোগ নিয়েছে জাপানের মোটরসাইকেল প্রস্তুতকারক কাওয়াসাকি, সুজুকি, হোন্ডা এবং ইয়ামাহা। মোটরবাইক ছাড়াও হাইড্রোজেন-চালিত ছোট যান, ক্ষুদ্র নৌযান, নির্মাণ উপকরণ ও ড্রোনের ইঞ্জিন তৈরি করতে চাইছে তারা। খবর এশিয়া টাইমসের।

যৌথ গবেষণার ওপর ভিত্তি করে প্রত্যেক কোম্পানি তাদের নিজস্ব আলাদা পণ্য (ইঞ্জিন) তৈরি করবে। ‘হাইড্রোজেন স্মল মোবিলিটি অ্যান্ড ইঞ্জিন টেকনোলজি’ শীর্ষক এ উদ্যোগে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প-বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার কথা চলতি সপ্তাহে জানিয়েছে কোম্পানি চারটি। সংক্ষেপে এই উদ্যোগকে সংক্ষেপে বলা হচ্ছে (এইচওয়াইএসই)। এতে গবেষণা সহযোগী অংশীদার হিসেবে আরও থাকবে কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রিজ এবং টয়োটা মোটরস। ছোট হাইড্রোজেন ট্যাঙ্ক ও অন্যান্য যন্ত্রাংশসহ হাইড্রোজেন-চালিত ইঞ্জিন আর জ্বালানি ব্যবস্থার- বিভিন্ন কার্যকারিতা, পারদর্শিতা ও নির্ভরযোগ্যতার দিকে গবেষণায় গুরুত্ব দেওয়া হবে।

সবুজ জ্বালানি নিয়ে জাপানের পরিকল্পনা : জীবাশ্ম-জ্বালানি চালিত ইঞ্জিন থেকে সরে এসে, শূন্য কার্বন নিঃসরণকারী বাহন তৈরির জন্য জাপানের সরকার ও অটোমোবাইল কোম্পানিগুলো ‘মাল্টি-পাথওয়ে স্ট্র্যাটেজি’ অবলম্বনের পক্ষে। ইতোপূর্বে তারা ধীরে চলো নীতিই গ্রহণ করে বিদ্যুৎচালিত গাড়ি বা ইভির প্রচলনে। সে তুলনায়, হাইব্রিড বাহন উৎপাদনে বেশি মনোযোগ দেয়। এ জন্য তাদের কড়া সমালোচনা করেছে গ্রিনপিস-সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। সমালোচনার প্রতিক্রিয়ায় টয়োটার প্রধান বিজ্ঞানী গিল প্র্যাট ব্যাখ্যা দিয়েছেন। তার মতে, কার্বন নিরপেক্ষতা অর্জনে ‘বহুমুখী উপায়ই হলো মূল শক্তি’। কার্বন নিঃসরণ ও বায়ুমন্ডল থেকে সমপরিমাণ কার্বন শোষণের মধ্যে ভারসাম্য রাখা বোঝাতেই নিরপেক্ষতা শব্দটি ব্যবহৃত হয়। ২০১৬ সাল থেকে টয়োটার গবেষণা প্রতিষ্ঠান টিআরআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তার পদে রয়েছেন গিল প্র্যাট। ইতোপূর্বে তিনি কাজ করেছেন যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ প্রতিরক্ষা গবেষণা সংস্থা-ডিফেন্ড অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সিতে (ডারপা)।

সর্বশেষ খবর