সোমবার, ৫ জুন, ২০২৩ ০০:০০ টা

নিহতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি

ওড়িশায় ট্রেন দুর্ঘটনা

কলকাতা প্রতিনিধি

ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা নিয়ে ছড়িয়েছে বিভ্রান্তি। কোনো কোনো গণমাধ্যম নিহতের সংখ্যা জানিয়েছে ৩০০। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয় ২৮৮ জনের নিহতের খবর। এর পরই বিষয়টি নিয়ে ওড়িশার মুখ্য সচিব প্রদীপ জেনা সংবাদ সংস্থাকে জানান, ‘নিহতের সংখ্যা ২৮৮ নয়, ২৭৫ জন। জেলাশাসক দ্বারা ডেটা পরীক্ষা করা হয়েছিল এবং দেখা গেছে যে, কিছু লাশ দুইবার গণনা করা হয়েছিল। তাই লাশের সংখ্যা সংশোধনের পর ২৭৫ করা হয়েছে।’ এর মধ্যে ৮৮টি শনাক্ত করা হয়েছে। ১৮২টি লাশ গতকাল পর্যন্ত শনাক্ত করা যায়নি। নিহতদের মধ্যে ৬১ জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। মুখ্যসচিব আরও জানান, ‘দুর্ঘটনায় আহত ১ হাজার ১৭৫ জনের মধ্যে ৭৯৩ জনকে চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।’

এদিকে দুর্ঘটনার পর প্রায় দুই দিন কেটে গেলেও গতকালও দুর্ঘটনাস্থলের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে ছিল করমন্ডল এক্সপ্রেস ট্রেনটির দুমড়ে যাওয়া বগি, স্লিপারসহ অন্য যন্ত্রাংশ। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যাত্রীদের ব্যবহৃত জিনিস। অন্যদিকে পরিচয়হীন লাশের স্তূপ জমেছে অস্থায়ী মর্গে। এখন পর্যন্ত যে লাশগুলো শনাক্ত করা যায়নি সেগুলো ওড়িশার বালেশ্বরের বাহানগা হাইস্কুল এবং উত্তর ওড়িশা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির অস্থায়ী মর্গে রাখা হয়েছে। শনাক্ত করতে না পারা লাশগুলোর ছবি তুলে ডিজিটালি সেগুলো সংরক্ষণ করে রাখার কাজ হচ্ছে বলে জানা গেছে। পাশাপাশি লাশের নমুনাও সংগ্রহ করে রাজ্য ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি ডিএনএ পরীক্ষা করছে।

দুর্ঘটনার কারণ : ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজার রেলস্টেশনের কাছে চেন্নাইগামী করমন্ডল এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন দেশটি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দুর্ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে সিবিআইকে দিয়ে তদন্তের সুপারিশ করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী।

সর্বশেষ খবর