বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা
ওড়িশা ট্রেন দুর্ঘটনা

পাঁচ দিনেও শনাক্ত হয়নি ১০০ লাশ

ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পাঁচ দিন পার হলেও গতকাল পর্যন্ত প্রায় ১০০ লাশ এখনো শনাক্ত হয়নি। শুক্রবার সন্ধ্যায় এ দুর্ঘটনায় ২৭৫ জনের প্রাণহানি হয়েছে। দুটি যাত্রীবাহী ট্রেন ও এক মালবাহী ট্রেনের মধ্যে এ দুর্ঘটনা হয়েছিল। এখনো অনেকে তার প্রিয় মানুষটিকে খুঁজে ফিরছেন। এ দুর্ঘটনাকে ২০ বছরের বেশি সময়ের মধ্যে ভয়াবহ বলা হচ্ছে।

এদিকে দুর্ঘটনায় পড়া ট্রেনের যাত্রীদের পরিবারের সদস্যরা স্বজনদের খোঁজে হাসপাতালগুলোতে ভিড় করছেন। তাদের প্রিয়জন সম্পর্কে তথ্য জানতে চাইছেন। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে লাশ শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে। বালেশ্বর জেলা হাসপাতালে মুহাম্মদ নিজামুদ্দিন নিজের নাতির লাশ দাবি করতে পারছেন না। তাফসির আনসারি (১৬) ও তার ভাই তৌসিফ (১৩) করম ল এক্সপ্রেসে বাবার সঙ্গে আরোহী ছিলেন। তাদের বাবা এখনো নিখোঁজ।

দুর্ঘটনার তদন্তে সিবিআই : ওড়িশার ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ‘নাশকতার’ কারণেও ঘটে থাকতে পারে, ভারতীয় রেলওয়ের এমন ইঙ্গিতের পর ঘটনার কারণ বের করতে তদন্তের দায়িত্ব নিয়েছে দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, এ দুর্ঘটনার বিষয়ে সিবিআই তদন্তের সুপারিশ করেছে রেল বোর্ড। এ ঘটনায় ওড়িশার পুলিশ ‘অবহেলাজনিত মৃত্যু ও মানুষের জীবন বিপন্ন করার’ অভিযোগে মামলা দায়ের করেছে। গতকাল সিবিআইয়ের টিম বালেশ্বরের ঘটনাস্থলে পৌঁছে এলাকাটি খতিয়ে দেখেছে। এদিন তারা ওড়িশা পুলিশের কাছ থেকে তদন্তের দায়িত্ব বুঝে নেবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

সর্বশেষ খবর