বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩ ০০:০০ টা

কৃত্রিম বুদ্ধিমত্তার রাশ টানতে বাইডেন-সুনাক বৈঠক

কৃত্রিম বুদ্ধিমত্তার রাশ টানতে বাইডেন-সুনাক বৈঠক

বৈশ্বিক হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যেভাবে প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে পরস্পরকে সহযোগিতা করে আসছে, অর্থনীতির ক্ষেত্রেও ওয়াশিংটনের সঙ্গে সেই একই ধরনের সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গেছেন সুনাক। সেখানে এ সপ্তাহেই তার দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। তবে এ আলোচনায় আরেকটি জিনিস প্রাধন্য পাবে তা হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।

কারণ বিস্তর বুদ্ধি বাড়ছে যন্ত্রের! বাস্তবেই কি পৃথিবীকে বুকে দাপিয়ে বেড়াবে ‘দ্য টার্মিনেটর’? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্রম বিবর্তনে উঠছে এমনই একগুচ্ছ প্রশ্ন।

এএফপি সূত্রে খবর, আজ হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। ইউক্রেন যুদ্ধের পাশাপাশি দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আলোচনা হবে। এ জটিল ও প্রচুর সম্ভাবনাময় প্রযুক্তির বিপদ এবং নেতিবাচক দিক নিয়ে কথা হবে তাদের। কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ওপর নিয়ন্ত্রণ রাখা যাবে এবং সেই আইন প্রণয়ন সংক্রান্ত বিষয় প্রাধান্য পাবে এ বৈঠকে। এ ছাড়া ইউক্রেন যুদ্ধে পরবর্তী পদক্ষেপ নিয়েও কথা বলবেন সুনাক ও বাইডেন।

সর্বশেষ খবর