১৬ মার্চ, ২০১৯ ১৯:০৪

পদ্মাপাড়ে ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস

প্রেস বিজ্ঞপ্তি

পদ্মাপাড়ে ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস

পদ্মাপাড়ের সেরা ইসলামী প্রতিভা খুঁজে আনতে রাজশাহীতে অনুষ্ঠিত হলো দেশের সবচেয়ে বড় ইসলামী প্রতিযোগিতা ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’।

শনিবার মহানগরীর জাফর ইমাম টেনিস কমপ্লেক্সে আঞ্চলিক বাছাই পর্বে সাড়ে তিনশো’র অধিক প্রতিযোগী অংশগ্রহণ করে।

প্রাথমিক বাছাইয়ে ২৩ জন প্রতিযোগী নির্বাচিত হয়, যাদের মধ্য থেকে সেরা ছয়জন ঢাকায় চূড়ান্ত পর্বে সরাসরি অংশগ্রহণ করবে জানান আয়েজকরা।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজের (এএফবিএল) উদ্যোগে ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’ নবীণ শিক্ষার্থীদের মাঝে ইসলামী আদর্শ তৈরিতে ভুমিকা রাখছে বলে আয়োজকদের ভাষ্য। বিদ্যালয় এবং মাদ্রাসার ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে, যারা ক্বিরাত, ইসলামিক জ্ঞান, হামদ-নাত এবং আযান এ সমানভাবে পারদর্শী।  
আয়োজকরা জানান, প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ী ৫ লাখ, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে যথাক্রমে দুই ও এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। পাশাপাশি বিজয়ীদের স্কলারশিপের সুযোগ দেওয়া হবে।

তারা জানান, শিশুদের মাঝে শুদ্ধ ইসলামিক মানবিক মূল্যবোধ বিকাশ ও জাগ্রত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে, যাতে করে নবীণ শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে ধর্মীয় বিষয়ে নিজেদের পারদর্শী হিসেবে গড়ে তুলতে পারবে।

রাজশাহীতে বাছাই পর্বে বিচারক হিসেবে দায়িত্বপালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামি ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামি সংগীত শিল্পী জাফর সাদেক এবং এটিএন বাংলার এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ক্বারী একেএম ফিরোজ।

এ মাসের মধ্যে খুলনায় ১৯ মার্চ  এবং ঢাকা বিভাগে ২২ মার্চ বাছাই পর্ব অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা। 

এর আগে কুমিল্লা থেকে শুরু হয়ে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং বগুড়ায় অনুষ্ঠিত হয়েছে আঞ্চলিক পর্ব।

আঞ্চলিক সেরা প্রতিযোগীদের নিয়ে পরবর্তীতে ঢাকায় আয়োজন করা হবে কিশোর শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা এই ইসলামী প্রতিযোগিতার চূড়ান্তপর্ব।
দেশের নবীণ শিক্ষার্থীদের মাঝে ইসলামী আদর্শ তুলে ধরার জন্য ২০১৬ সাল থেকে ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’ প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর