Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ এপ্রিল, ২০১৯ ১৬:২০

কলকাতা মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত

বিদেশি মিশনে বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালন করল কলকাতা উপ হাইকমিশন। ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে। ওইদিন দুপুর ১২টা ৪১ মিনিটে কলকাতা মিশনেই প্রথম পতাকা উত্তোলিত হয়েছিল।

ঐতিহাসিক সেই দিনটিকেই এদিন স্মরণ করল কলকাতা উপ-হাইকমিশন। বৃহস্পতিবার দুপুরে কলকাতার ৯, বঙ্গবন্ধু শেখ মুজিব সরণীতে অবস্থিত উপ-হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে চারপাশ প্রদক্ষিণ করেন উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দরা।

এসময় উপস্থিত ছিলেন চার উইং প্রধান কাউন্সেলর (কনস্যুলার) মনসুর আহমেদ, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (বাণিজ্যিক) মোহাম্মদ সাইফুল ইসলাম, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম এবং মাঝে উপ-হাইকমিশনার তৌফিক হাসান, দূতাবাস প্রধান বি. এম. জামাল হোসেন, কাউন্সেলর (রাজনৈতিক) শাহনাজ আখতার রানু, প্রথম সচিব (রাজনৈতিক) শামিমা ইয়াসমীন স্মৃতি এবং দ্বিতীয় সচিব (রাজনৈতিক) মৌসুমী অয়েছ, তৃতীয় সচিব (কন্স্যুলার) শেখ সাফিনুল হক। পতাকা উত্তোলন করেন কলকাতায় নিযুক্ত উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

পতাকা উত্তোলনের ব্যাপারে তৌফিক হাসান বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিল সাধারণ জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায়। বঙ্গবন্ধুর দিক নির্দেশনার দেশের মানুষ এক হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের নাম স্থান করে নিয়েছে।

হাসান আরও বলেন, আমি খুব গর্বিত এই জন্য যে দেশের বাইরে যে মিশনে প্রথম পতাকা উত্তোলিত হয়েছিল সেই মিশনেই আমি পতাকা উত্তোলন করলাম।

উল্লেখ্য ১৯৭১ সালের ১৮ এপ্রিল ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে সর্বপ্রথম স্বাধীন বাংলাদেশের মানচিত্র খচিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পাকিস্তান দূতাবাসের নাম বদলে সেখানে ‘বাংলাদেশ কূটনেতিক মিশন’ এর নাম ফলক উন্মোচন করা হয়। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য