Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৫৪

বাড়িতেই চিকিৎসা হবে বুদ্ধদেবের

দীপক দেবনাথ কলকাতা

বাড়িতেই চিকিৎসা হবে বুদ্ধদেবের

বাড়িতেই চিকিৎসা হবে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী ও বামফ্রন্টের সিনিয়র নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের। প্রধানত তার ইচ্ছাকে মান্যতা দিতে চিকিৎসকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। 

শ্বাসকষ্টসহ একাধিক জটিলতা নিয়ে গত শুক্রবার রাতে দক্ষিণ কলকাতার উডল্যান্ডস নার্সিং হোমে ভর্তি করানো হয় তাকে। তার চিকিৎসার জন্য গঠিত হয় আট সদস্যের মেডিকেল বোর্ড। গত তিনদিন ধরে তাকে সর্বক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়। এরপর থেকে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন। গত শনিবারই কর্তব্যরত চিকিৎসক ও দলের নেতাদের কাছে বাড়ি ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু সেসময় চিকিৎসকরা জানান তার শারীরিক অবস্থা বাড়ি ফিরে যাওয়ার পক্ষে অনুকূলে নয়। অবশেষে শুক্রবার তার শারীরিক অবস্থা খতিয়ে দেখে তার বাড়ি ফিরে যাওয়ার ইচ্ছাতে সবুজ সঙ্কেত দেন চিকিৎসকরা। এরপর দুপুর সাড়ে তিনটা নাগাদ হাসপাতাল থেকে তাকে ছেড়ে দেওয়ার পর অ্যাম্বুলেন্স করে দক্ষিণ কলকাতার পাম এভিনিউয়ের বাসায় নিয়ে যাওয়া হয়। সম্পূর্ণ সুস্থ হয়ে না ওঠা পর্যন্ত হাসপাতালের তরফে বাড়িতেই অক্সিজেন, লেবুনাইজেশন, চেস্ট ফিজিওথেরাপি সহ সব ধরনের চিকিৎসা চলবে। দেওয়া হবে অ্যান্টোবায়োটিক।
শুক্রবার মেডিকেল বুলেটিনে হাসপাতালের তরফে ডেপুটি মেডিকেল সুপার ডা. সপ্তর্ষি বসু জানান ‘সাবেক মুখ্যমন্ত্রীর অবস্থা স্থিতিশীল। তিনি কথা বলছেন, সচেতন এবং সবকিছু বুঝতেও পারছেন। তবে তার শরীরে আরও কিছুদিন ইন্ট্রাভেনাস অ্যান্টিবায়োটিক, বাইপ্যাপ, অক্সিজেন নেবুলাইজেশন এবং চেস্ট ফিজিওথেরাপি সহ দীর্ঘ মেয়াদি সাপোর্টিং কেয়ার প্রয়োজন আছে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী আমরা ওনাকে বাড়িতে ওই পরিষেবা দেবো।’ 

বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতার খবর শুনে শুক্রবার রাতেই হাসপাতালে ছুটে যান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, রাজ্যপাল জগদীপ ধনকার, সিপিআইএম নেতা সূর্যকান্ত মিশ্র, মুহাম্মদ সেলিম, রবীন দেব, কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য সহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।  

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য