১ জুলাই, ২০২০ ১৪:৫২

পেট্রাপোল সীমান্তে মালবাহী ট্রেন থেকে বালক উদ্ধার

দীপক দেবনাথ, কলকাতা:

পেট্রাপোল সীমান্তে মালবাহী ট্রেন থেকে বালক উদ্ধার

মালবাহী ট্রেন থেকে এক বাংলাদেশি বালককে উদ্ধার করল ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী পেট্রাপোল আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের আগেই ওই ট্রেন থেকে তাকে উদ্ধার করা হয় এবং পরে আটক করা হয়। 

নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সোমবার দুপুরের দিকে বাংলাদেশ থেকে আগত ওই খালি মালবাহী ট্রেনটি সীমান্তের জিরো পয়েন্টে আসার পর তাতে পরীক্ষা করে বিএসএফ’এর ১৭৯ নম্বর ব্যাটেলিয়নের সদস্যরা। এরপর ট্রেনটির ১২ নম্বর কামরার ভিতর থেকে ইমামুল মোরসেলিন নামে ১৭ বছর বয়সী ওই বাংলাদেশি বালককে উদ্ধার করা হয়। বিএসএফ’এর জেরায় সে জানায় যশোর কোতোয়ালি থানার অধীন রামনগর খাঁ পাড়া গ্রামে তার বাড়ি। বাবার নাম ওসমান গনি। সীমান্তবর্তী পশ্চিমবঙ্গেরর উত্তর চব্বিশ পরগনা জেলার বনগাঁতে হোটেলে কাজ করার জন্য তিনদিন আগে বাড়ি ছাড়ে ইমামুল। এরপর বেনাপোলেই সে অবস্থান করতে থাকে। 

বিএসএফ’এর ধারণা কাজের লোভ দেখিয়েই তাকে ভারতে পাচার করা হচ্ছিল। যদিও ইমামুল জানিয়েছে বনগাঁয় তার কোন পরিচিত ব্যক্তি নেই। সে একাই বেনাপোল থেকে ওই খালি মালবাহী ট্রেনটিতে চেপে বসে। তবে তাকে উদ্ধারের সময় তার কাছ থেকে কোন সন্দেহজনক কিছু পাওয়া যায় নি বলেও মঙ্গলবার বিএসএফ’এর তরফে জানানো হয়েছে। 

এদিন রাতে এক প্রেস বিবৃতিতে বিএসএফ’এর পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশি মানবপাচারকারী বিলাল হোসেনের হাত ধরেই ইমামুলকে পশ্চিমবঙ্গের বনগাঁতে হোটেলের কাজে পাঠানো হয়। সেইমতো ভারতের স্থানীয় দালালের তুলে দেওয়ার কথা ছিল ওই বাংলাদেশি বালককে। কিন্তু তার আগেই ইমামুলকে উদ্ধার করে বিএসএফ। ইমামুলকে আটকের পর প্রথমে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর তার স্বাস্থ্য পরীক্ষা করে তুলে দেওয়া হয় বনগাঁ রেল পুলিশের হাতে। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর