শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ১৫:২২
আপডেট : ৭ আগস্ট, ২০২০ ১৫:২৩

কলকাতায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

যথাযথ মর্যাদায় বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ শেখ কামালের ৭১ তম জন্মবার্ষির্কী উদযাপন হল কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে। এ উপলক্ষ্যে গতকাল বৃহস্পতিবার (৬ আগষ্ট) বৃহস্পতিবার বিকালে উপ-হাইকমিশনের বাংলাদেশ গ্যালারীতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পুত্র শেখ কামাল ও বঙ্গবন্ধু পরিবারের প্রয়াত সকল সদস্যের আত্মার মাগফেরাত কামনা করে অনুষ্ঠান শুরু করা হয়। শহিদ শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান। এরপর শেখ কামালের ব্যক্তিগত, সাংস্কৃতিক, ক্রীড়া ও কর্মময় জীবনের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। করোনা মহামারীর আবহে খুব স্বল্প পরিসরে এবং সব স্বাস্থ্যবিধি মেনেই হয় এই অনুষ্ঠান। আজ শুক্রবার উপ-হাইকমিশনের তরফে এক প্রেস বিবৃতি দিয়ে একথা জানানো হয়। 

তৌফিক হাসান তার বক্তব্যের শুরুতেই ১৫ আগষ্টে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যসহ যারা শাহাদাত বরণ করেন তাদের প্রতি গভীর শ্রদ্ধ নিবেদন করেন। তিনি বলেন, ‘শেখ কামাল দেশ গঠন তথা যুবসমাজের উন্নয়নে যে ভূমিকা রেখে গেছেন তার অবদান পরিসীমাহীন। নবসৃষ্ট বাংলাদেশের তরুণ সমাজের বিকাশে ক্রীড়া ও অর্থবহ সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করণেও শেখ কামালের দুরদর্শী ভূমিকার কথা উল্লেখ করেন। শেখ কামালের বিনয়ী ও নম্র আচরণের কিছু ঘটনার কথা তুলে ধরার পাশাপাশি শেখ কামাল ও তার আদর্শ বাংলাদেশের ভবিষ্যতের তরুণ সমাজের জন্য উজ্জ্বীবনী শক্তি হয়ে কাজ করবে বলেও আশা ব্যক্ত করেন উপ-হাইকমিশনার। 

উপ-হাইকমিশনার ছাড়াও এদিনের আলোচনায় অংশগ্রহণ করেন উপ-হাইকমিশনের কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম, কাউন্সেলর (কনস্যুলার) মো: বশির উদ্দিন, প্রথম সচিব (রাজনৈতিক-১) মিজ সানজিদা জাসমিন, দ্বিতীয় সচিব (কনস্যুলার) শেখ সফিনুল হক প্রমুখ। 

আলোচনায় অংশগ্রহণকারী প্রত্যেকেই তাদের বক্তব্যে স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সময়ে যুব সমাজের সংগঠক, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডের বিকাশে শেখ কামালের অসামন্য কৃতিত্বের কথা স্মরণ করেন। 


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর