শিরোনাম
প্রকাশ : ১৯ অক্টোবর, ২০২০ ২২:১৭

ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন অমর্ত্য সেন

অনলাইন ডেস্ক

ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন অমর্ত্য সেন
অমর্ত্য সেন। ফাইল ছবি

জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন ভারতীয় অর্থনীতিবিদ ও নোবেলজয়ী অমর্ত্য সেন। এই প্রথম কোনও বাঙালি তথা ভারতীয় এই পুরস্কার পেলেন।

ফ্রাঙ্কফুর্টে এবার ভার্চুয়াল বইমেলা হচ্ছে। সারা বিশ্বের প্রকাশক ও লেখকেরা অনলাইনের মাধ্যমে বইমেলায় অংশ নিয়েছেন। রবিবার সকালে ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত পাউল গির্জায় অতিথিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে শান্তি পুরস্কার ঘোষণা করা হয়। ১৯৫০ সাল থেকে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে এই পুরস্কার দেওয়া হচ্ছে। অমর্ত্যের আগে এই পুরস্কার যারা পেয়েছেন তাদের মধ্যে আছেন অক্তাভিও পাজ, ইহুদি মেনুহিন, ওরহান পামুক, চিনুয়া আচেবের মতো ব্যক্তিত্ব।

বহু দিন ধরে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে ন্যায়বিচারের প্রশ্ন তুলছেন অমর্ত্য সেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে বরাবর গলা তুলেছেন তিনি। কোনও দেশের গণতান্ত্রিক কাঠামো সেই দেশের দারিদ্র্য, ক্ষুধা ও ব্যাধি থেকে মুক্তির ক্ষেত্রে কীভাবে সম্পর্কিত, তা নিয়ে প্রচুর গবেষণা আছে তার। মানবিক বিকাশের সূচক সক্ষমতার ধারণাগুলোও তিনি তার কাজের মাধ্যমে উপস্থাপন করে চলেছেন, যার ভিত্তিতে সমান সুযোগ ও মানবিক জীবনযাত্রার মূল্যায়ন করা যায়। 

পুরস্কার কমিটির বিচারকদের মাথায় এ সবই ছিল। তারা বলেছেন, এ বছর ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেনকে শান্তি পুরস্কার দেওয়া হচ্ছে।

অমর্ত্য সেন ফ্রাঙ্কফুর্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অবশ্য উপস্থিত হতে পারেননি। অনুষ্ঠানটির প্রধান অতিথি ও জার্মানির প্রেসিডেন্ট অমর্ত্য সেনের প্রশংসা করে বিবৃতি দিয়েছেন।

সূত্র: জি নিউজ

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর