শিরোনাম
প্রকাশ : ১ মার্চ, ২০২১ ১৯:৫১
আপডেট : ১ মার্চ, ২০২১ ২০:০৫
প্রিন্ট করুন printer

বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকা চূড়ান্ত!

দীপক দেবনাথ, কলকাতা

বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রার্থী তালিকা চূড়ান্ত!

ভবানীপুরে নয়, ভারতের পশ্চিমবঙ্গে একুশের বিধানসভার নির্বাচনে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম কেন্দ্র থেকে লড়াই করতে চলেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী তথা ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যনার্জি। অন্তত দলীয় সূত্রে এমনটাই খবর। ইতিমধ্যেই রাজ্যের ২৯৪ টি আসনেই প্রার্থী তালিকা তৈরি করে ফেলেছেন দলনেত্রী মমতা। শোনা যাচ্ছে নন্দীগ্রাম থেকেই দলীয় প্রার্থী হতে পারেন মমতা। 

দিন কয়েক আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া রাজ্যটির সাবেক মন্ত্রী শুভেন্দু অধিকারীর শক্ত ঘাঁটি বলে পরিচিত ‘নন্দীগ্রাম’ এ অনুষ্ঠিত একটি দলীয় জনসভা থেকে নন্দীগ্রামে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেন মমতা। মমতার সেই ইচ্ছাকেই প্রাধান্য দিয়েই এই তালিকা চূড়ান্ত করা হয়েছে। 
সোমবারই কালীঘাটে তৃণমূল নেত্রীর বাসস্থান-কাম-অফিসে দলের নির্বাচন কমিটির বৈঠক হয় তৃণমূলের। ১২ সদস্যের ওই নির্বাচন কমিটিতে মমতা ছাড়াও রয়েছেন সুব্রত বক্সী, অভিষেক ব্যানার্জি, পার্থ চ্যাটার্জি, সৌগত রায় প্রমুখ। সেই বৈঠকেই দলের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। আগামী দুই এক দিনের মধ্যেই প্রার্থী তালিকা ঘোষণা হতে পারে বলে খবর। 

জানা গেছে, এবারের তালিকায় দুইটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। তা হল তরুণ মুখ ও স্বচ্ছ ভাবমূর্তি। আর এদিকে তাকিয়েই ৪০ জনের মতো নতুন মুখ তৃণমূলের প্রার্থী হতে পারেন। যাদের মধ্যে বেশ কিছু তারকা মুখও থাকতে পারে বলে সম্ভাবনা। তাছাড়া ইতিমধ্যে তৃণমূল ছেড়ে একাধিক মন্ত্রী, বিধায়ক, নেতা বিজেপিতে যোগ দিয়েছেন। তাই সেইসব আসনেও নতুন মুখ দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আর তারুণ্যের ওপর জোর দিতেই বয়স্ক ও যারা অসুস্থ-এমন কিছু বিধায়ক এবার বাদ যেতে পারেন। 
আগামী ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল-মোট আট দফায় হবে রাজ্যের নির্বাচন। ভোট গণনা আগামী ২ মে। 
এদিকে সোমবার বিকালেই নবান্নে এসে মমতা ব্যনার্জির সাথে সাক্ষাত করেন বিহারের আরজেডি দলের নেতা তেজস্বী যাদব। বেশ কিছুক্ষণ কথা হয় উভয়ের মধ্যে। আসন্ন বিধানসভা নির্বাচনে বেশ কয়েকটি আসনে প্রার্থী দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে আরজেডি। মূলত সেই বিষয় নিয়েই আলোচনা হয় বলে জানা গেছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর