শিরোনাম
প্রকাশ : ১২ জুন, ২০২১ ০৯:৪৭
আপডেট : ১২ জুন, ২০২১ ১১:৩৮
প্রিন্ট করুন printer

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সমরেশ মজুমদার

অনলাইন প্রতিবেদক

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সমরেশ মজুমদার
সমরেশ মজুমদার
Google News

শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। শুক্রবার রাতে গুরুতর অসুস্থ অবস্থায় কলকাতার অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে সমরেশ মজুমদারকে।

রক্তে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেড়ে গিয়েছিল সমরেশ মজুমদারের। এ রিপোর্ট লেখা পর্যন্ত তার অবস্থা স্থিতিশীল। 

জানা যায়, শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে সমরেশ মজুমদারের। তার জেরেই শ্বাসকষ্ট হচ্ছিল। ইতোমধ্যেই তার চেস্ট এক্সরে, সিটি স্ক্যানসহ একাধিক রক্ত পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি তার করোনা পরীক্ষাও করা হয়েছে। 

গত ১০-১২ বছর ধরে ফুসফুসের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে (সিওপিডি) ভুগছেন সমরেশ মজুমদার। এই মুহূর্তে তাকে আইসিইউতে রাখা হয়েছে। এর আগেও তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন তাকে ভেন্টিলেশনও রাখা হয়েছিল।

৭৮ বছর বয়সী সমরেশ মজুমদার দুই বাংলার পাঠককে দশকের পর দশক করে বিমুগ্ধ করে রেখেছেন তার লেখনিতে। ১৯৭৬ সালে দেশ পত্রিকায় তার প্রথম উপন্যাস ‘দৌড়’ প্রকাশিত হয়। এরপর একে একে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ-এর মতো উপন্যাস উপহার দিয়েছেন তিনি। তবে নিঃসন্দেহে তার সেরা সৃষ্টি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ ট্রিলজি।

সমরেশ মজুমদারের লেখনির গণ্ডি শুধু গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস রচনায় তার জুড়ি মেলা ভার। তার ঝুলিতে পুরস্কারের সংখ্যাও অগণতি।

১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন সমরেশ মজুমদার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর