২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৫২

হঠাৎ মারা গেল দুধ-ঘি খাওয়া ২১ কোটির সুলতান!

অনলাইন ডেস্ক

হঠাৎ মারা গেল দুধ-ঘি খাওয়া ২১ কোটির সুলতান!

দুধ-ঘি ছিল প্রিয় খাবার। আর সন্ধ্যা হলেই চলত মদ্যপানও। অবশেষে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেল সুলতান। পুরো নাম সুলতান ঝোটে। তবে সে কোনো মানুষ না, একটি মহিষ। সুলতানের হঠাৎ মৃত্যুতে শোরগোল পড়ে গেছে।

ভারতের হরিয়ানা রাজ্যসহ গোটা দেশটিতে সে পরিচিত ছিল সুলতান হিসেবে। এই মহিষ সংবাদের শিরোনামে এসেছিল তার দামের জন্যই। দাম উঠেছিল ২১ কোটি রুপি।

সুলতানের মালিক নরেশ বেনিওয়াল। সুলতানকে খুব ছোট থেকেই নিজের সন্তানের মতো লালন পালন করেছিলেন হরিয়ানার কৈথলের বুড়াখেড়া গ্রামের এই বাসিন্দা। শুধু হরিয়ানা বা পাঞ্জাবই নয়, যেখানে পশু মেলা হত, সেখানেই সুলতান তার গুণের জন্য পুরস্কার জিতত। ২০১৩ সালে সর্বভারতীয় পশু সৌন্দর্য প্রতিযোগিতায় ঝাঝর, কারনাল এবং হিসেরে জয়ী হয়েছিল সুলতান।

তার মালিক জানিয়েছেন, ৬ ফুট দৈর্ঘ্যের এবং দেড় টন ওজনের ছিল সুলতান। দিনে ১০ কেজি দুধ, ২০ কেজি গাজর, ১০ কেজি সবজি এবং ১২ কেজি পাতা খেত সুলতান। আর সন্ধ্যা হলেই তার মদের নেশা ছিল। সন্ধ্যা বেলায় মদ্যপান করত সুলতান।

সুলতানের এত চাহিদার কারণ কী? জানা গেছে, সুলতানের বীর্যের বিশাল চাহিদা ছিল। তার মালিক নরেশের দাবি, সুলতানের বীর্য বিক্রি করে বছরে লাখ লাখ রুপি আয় করতেন তিনি। বছরে সুলতানের ৩০ হাজার ডোজ বীর্য বিক্রি হত। প্রতি ডোজের দাম ৩০৬ রুপি। আর এ কারণেই সুলতানের দাম এত বিপুল ছিল।

রাজস্থানের পুষ্কর পশুমেলায় সুলতানের দাম উঠেছিল ২১ কোটি রুপি। কিন্তু তার মালিক নরেশ জানান, সুলতান তার সন্তানের মতো। এই বিপুল দাম পেয়েও তাই ওকে বিক্রি করেননি। সেই সন্তান সম সুলতান মারা যাওয়ায় ভেঙে পড়েছেন নরেশ। 

সূত্র: আনন্দবাজার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর