২৭ জুন, ২০২২ ১৭:১৭

পশ্চিমবঙ্গ বিধানসভার পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুলের পদত্যাগ

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গ বিধানসভার পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুলের পদত্যাগ

মুকুল রায়

পশ্চিমবঙ্গ বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন বিধায়ক মুকুল রায়। ইতিমধ্যেই তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জী। 

গত ২০২১ সালের মার্চ-এপ্রিল মাসে বিধানসভা নির্বাচনে 'কৃষ্ণনগর উত্তর' কেন্দ্র থেকে বিজেপির টিকিটে বিধায়ক হন মুকুল রায়। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই ওই বছরের ১১ জুন দল পরিবর্তন করে বিজেপি ছেড়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। যদিও বিজেপি বিধায়কের পদ থেকে ইস্তফা দেননি তিনি। প্রশ্ন ওঠে তৃণমূল থেকে বিজেপি হয়ে ফের তৃণমূলে ফেরা মুকুল রায় আদৌ কোন দলের বিধায়ক।

এর পর ৯ জুলাই বিধানসভার পিএসি কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয় তাকে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ শুরু করে বিজেপি বিধায়করা। বিষয়টি নিয়ে বৈধতার প্রশ্নও তোলে বিজেপি। তাদের অভিমত ছিল, রীতি অনুযায়ী বিরোধী দল থেকেই পিএসির চেয়ারম্যান হন। যাতে সরকারের হিসেব-নিকেশ স্বচ্ছ রাখার ক্ষেত্রে বিরোধী আতস কাচ থাকে। সেখানে ক্ষমতাসীন দলের একজন বিধায়ককে কেন ওই পদে বসানো হল?

মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করার সিদ্ধান্তের প্রতিবাদে সেসময় বিধানসভার ৮টি স্ট্যান্ডিং কমিটির পদ থেকে ইস্তফা দেন বিজেপি বিধায়করা। 

বিষয়টি নিয়ে মুকুলের বিরুদ্ধে দলত্যাগবিরোধী আইন প্রয়োগের জন্য বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জীকে চিঠিও দেয় বিজেপি। বিষয়টি নিয়ে আইনি জটিলতাও বাড়ে। এমন কি মুকুলের বিজেপি বিধায়ক পদ ও পিএসি চেয়ারম্যানের পদ বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বিজেপি।

অবশেষে মমতার নির্দেশেই সোমবার পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল পদত্যাগ করেন বলে সূত্রে খবর। আর মুকুলের এই সিদ্ধান্তে পিএসি চেয়ারম্যান সংক্রান্ত যাবতীয় বিতর্কের অবসান হলো বলে মনে করা হচ্ছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর