২৮ জুন, ২০২২ ২১:৪৪

পশ্চিমবঙ্গে আটকে থাকা ২৫ জন বাংলাদেশির দেশে প্রত্যাবাসন

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে আটকে থাকা ২৫ জন বাংলাদেশির দেশে প্রত্যাবাসন

বিভিন্ন সময়ে ভারতে পাচারের শিকার ২৫ জন বাংলাদেশি নারী ও শিশুকে মঙ্গলবার (২৮ জুন) বাংলাদেশে প্রত্যাবাসন করা হয়েছে। বিভিন্ন সময়ে পাচার হয়ে কিংবা অবৈধভাবে বা ভুলক্রমে ভারতে প্রবেশের সময় বিএসএফের হাতে আটক হয়ে তাদের স্থান হয় সেফ হোমে। কেউ ছ’মাস, কেউ এক বছর, কেউবা তারও বেশি সময় ধরে ভারতের বিভিন্ন সেফ হোমে অবস্থান করছিলেন। অবশেষে এদিন পেট্রাপোল-বেনাপোল আন্তর্জাতিক স্থলসীমান্ত দিয়ে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়। 

এদিন বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতার কাউন্সেলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মিজ শামীমা ইয়াসমীন স্মৃতির প্রতিনিধিত্বে বাংলাদেশ উপ-হাইকমিশন কলকাতার একটি বিশেষ প্রতিনিধি দল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বেনাপোলে স্থানীয় জেলা প্রশাসন ও স্থানীয় পুলিশ প্রশাসনের নিকট ২৫ জন নারী ও শিশুকে হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করে। 

বাংলাদেশে প্রত্যাবাসনকৃত এই ২৫ জন নারী ও শিশুর মধ্যে ০৪ জন পূর্ণবয়স্ক নারী সহ আরও ০৯ জন নারী ও ১২ জন পুরুষ রয়েছে যাদের বয়স ১৮ বছরের নীচে। এদিন এই প্রত্যাবাসন প্রক্রিয়ার সময় বেনাপোল সীমান্তে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ এবং ভারতের বিভিন্ন সংস্থা, বিএসএফ, বিজিবি সহ বাংলাদেশের বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মকর্তারা।         

জানা গেছে, ভারতের বিভিন্ন সেফ হোমে অবস্থান করা এইসব বাংলাদেশি নারী ও শিশুদের বিষয়ে কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনকে যথাযথ প্রক্রিয়ায় অবহিত করে পশ্চিমবঙ্গ সরকারের ডিরেক্টরেট অব চাইল্ড রাইটস এন্ড ট্রাফিকিং বিভাগ। 

এরপর বাংলাদেশ উপ-হাইকমিশনের তরফে এসব সেফ হোমসমূহ পরিদর্শন করে আটককৃত বাংলাদেশি নারী ও শিশুদের তথ্য সংগ্রহ করে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করে। পরবর্তীতে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের বাংলাদেশি নাগরিকত্ব যাচাইয়ের প্রক্রিয়া সম্পাদনের পর কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন ট্রাভেল পারমিটের প্রমাণীকরণ, ডকুমেন্টেশন ইস্যু করার মতো একটি দীর্ঘ প্রক্রিয়া অতি যথাসম্ভব দ্রুত সম্পাদন করে তাদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। 

সেক্ষেত্রে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন এবং পশ্চিমবঙ্গের নারী ও শিশু বিকাশ এবং সমাজ কল্যাণ দপ্তরের অধীনে প্রতিষ্ঠিত নারী ও শিশু পাচার রোধ বিষয়ক বিশেষ টাস্কফোর্সের যৌথ উদ্যোগে পরিচালিত প্রচেষ্টার ধারাবাহিকতায় এই দিন ২৫ জন বাংলাদেশি নারী ও শিশুকে নিজের দেশে ফেরত পাঠানো হলো। সেই সাথে এই ধারাবাহিকতায় বছরের পর বছর ভারতের বিভিন্ন সেফ হোমে আটকে থাকা এই সব নারী ও শিশুর সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পাচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর