২৪ জুলাই, ২০২২ ২১:৩৬

‘বঙ্গবিভূষণ’ সম্মাননা নিয়ে অসম্মতি অমর্ত্য সেনের

দীপক দেবনাথ, কলকাতা

‘বঙ্গবিভূষণ’ সম্মাননা নিয়ে অসম্মতি অমর্ত্য সেনের

অধ্যাপক অমর্ত্য সেন (ফাইল ছবি)

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের 'বঙ্গবিভূষণ' সম্মাননা গ্রহণে অসম্মতি জানিয়েছেন ভারতের নোবেল জয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন। ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গেছে, রাজ্য সরকারের পক্ষ থেকে এই সম্মাননা দেওয়ার প্রস্তাব তিনি সসম্মানে ফিরিয়ে দিয়েছেন। তবে ঠিক কী কারণে তিনি এই পুরস্কার নিচ্ছেন না তা নিয়ে পরিবারের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

তার পরিবার সূত্রে জানা গেছে, বর্তমানে তিনি বিদেশে রয়েছেন। এখনই দেশে ফিরছেন না। আগামীকাল সোমবার (২৫ জুলাই) এই সম্মাননা প্রদানের আয়োজন করা হয়েছে। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে প্রাপকদের হাতে এই সম্মাননা তুলে দেওয়ার কথা।

অমর্ত্য সেনের পাশাপাশি নোবেল জয়ী আরেক অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও এই সম্মাননা প্রদানের কথা রয়েছে। যদিও এই সম্মান গ্রহণের ব্যাপারে তিনি এখনো পর্যন্ত কোনও আপত্তি জানাননি। কিন্তু অমর্ত্য সেনের পরিবারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো তিনি রাজ্য সরকারের এই সম্মাননা গ্রহণ করছেন না।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় শনিবারই ইডির হাতে গ্রেফতার হয়েছেন রাজ্যের সাবেক শিক্ষা মন্ত্রী (বর্তমান শিল্প বাণিজ্যমন্ত্রী) পার্থ চট্টোপাধ্যায়। এই পরিপ্রেক্ষিতেই অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়সহ বিশিষ্টদের কাছে চিঠি লিখে ওই সম্মাননা বয়কটের আহ্বান জানান সিপিআইএম সাবেক সাংসদ সুজন চক্রবর্তী। তার বক্তব্য ছিল রাজ্য সরকার দুর্নীতিতে কলুষিত। তাই তাদের সম্মান বয়কট করুন। আর তারপরেই অমর্ত্য সেনের পরিবারের এই সিদ্ধান্ত।

স্কুলের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় পার্থকে গ্রেফতারের পরই বিজেপি, সিপিআইএম, কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল সরব হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর