৩০ সেপ্টেম্বর, ২০২২ ১৮:৫৫

জোকা সার্দান হাইটস রেসিডেন্স কালচারাল অ্যাসোসিয়েশনের পূজায় ‘সত্যজিৎ রায়’

দীপক দেবনাথ, কলকাতা

জোকা সার্দান হাইটস রেসিডেন্স কালচারাল অ্যাসোসিয়েশনের পূজায় ‘সত্যজিৎ রায়’

দক্ষিণ কলকাতার 'জোকা সার্দান হাইটস রেসিডেন্স কালচারাল অ্যাসোসিয়েশন'। তিন বছর আগে দুর্গা পূজা শুরু হয়, কিন্তু করোনার কারণে গত দুই বছরই অল্প পরিসরে পূজা সারতে হয়। অর্থাৎ কোনো আড়ম্বরই ছিল না। কিন্তু এবছর পরিস্থিতি অনেকটাই ভালো। ফলে গত দু বছরের আক্ষেপ এবারে মিটিয়ে নিতে চলেছে এই আবাসিকের পূজা মন্ডপের কর্মকর্তারা। এজন্য চেষ্টারও কোন কমতি নেই। দর্শক টানতে বিশ্ববন্দিত পরিচালক সত্যজিৎ রায়কে হাতিয়ার করেছে তারা। তার নানা সৃষ্টিই তুলে ধরা হয়েছে এবারের মণ্ডপ শয্যায়। তাকে স্মরণ করেই এবারের ভাবনা 'জন্মশতবর্ষে স্মরণে সত্যজিৎ'। 

তৃতীয়বর্ষে প্রয়াত পরিচালকের 'দেবী' সিনেমার জমিদারবাড়ির ঠাকুর দালালের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। এই সৃষ্টি ভাবনায় সহযোগিতা করেছেন আবাসিকের বাসিন্দা শিল্পী সলিল দাস ও সমিত ব্যানার্জি। পাশাপাশি অ্যাসোসিয়েশনের এই ভাবনাকে মানসিকভাবে সহযোগিতা করেছেন প্রয়াত পরিচালকের সুযোগ্য পুত্র শ্রী সন্দীপ রায়। 

প্রয়াত এই পরিচালকের বিভিন্ন সময়ে নির্মিত ২৮টি দুর্লভ ছবি নিয়ে থাকছে একটি চিত্র প্রদর্শনী। যেখানে গুরুত্ব পেয়েছে -দেবী, পথের পাঁচালী, অপুর সংসার,  অপরাজিত, জলসাঘর, সোনারকেল্লা-সহ আরও কিছু সিনেমার মুহূর্ত। 

ইতিমধ্যে 'আবাসিক এর সেরা মণ্ডপ সজ্জায়' বেশ কয়েকটি বেসরকারী সংস্থার বিচারে, 'জোকা সার্দান হাইটস রেসিডেন্স কালচারাল অ্যাসোসিয়েশন' এর পূজা প্রথম স্থান অধিকার করেছে। ঐতিহ্য মেনে প্রতিমাতেও সাবেকিয়ানা যুক্ত হয়েছে। কুমারটুলির খ্যাতনামা মৃৎশিল্পী নিমাই পালের নিপুনতায় যেন জীবন্ত হয়ে উঠেছে প্রতিমা। 

চতুর্থীর দিন (বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় এই আবাসিকের পূজার শুভ সূচনা হয়। উদ্বোধন করেন রামকৃষ্ণ মিশনের স্বামী গুড়াকেশানন্দ মহারাজ এবং ব্রহ্মচারী গৌরব মহারাজ। 

পরে স্থানীয় SPCI বালিকা হোমের প্রায় অর্ধ শতাধিক বাচ্চাদের মশারি বিতরণ করা হয় এই আবাসিকের পক্ষ থেকে। সেক্ষেত্রে এতিম বালিকাদের হাতে মশারি তুলে দেন স্বামী গুড়াকেশানন্দ মহারাজ। 

এর পাশাপাশি আবাসনের মিনিপ্লেক্সেও সত্যজিৎ স্মরণের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার থেকে পরপর সাত দিন সত্যজিৎ রায় পরিচালিত সাতটি সিনেমা উপস্থাপন করা হচ্ছে। প্রথমদিনের আয়োজন ছিল চারুলতা। প্রদীপ জ্বালিয়ে এই চলচ্চিত্র প্রদর্শনীটি উদ্বোধন করেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, এসময় সেখানে উপস্থিত ছিলেন নাট্যব্যাক্তিত্ব দীপক কুমার বসু। এছাড়াও পুজোর দিনগুলোতে নানা সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর