১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ১৪:৩৩

ভারতের লোকসভা নির্বাচন : বিজ্ঞাপন বাবদ ১৫০০-২০০০ হাজার কোটি রুপি খরচের পরিকল্পনা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের লোকসভা নির্বাচন : বিজ্ঞাপন বাবদ ১৫০০-২০০০ হাজার কোটি রুপি খরচের পরিকল্পনা

সামনেই ভারতে লোকসভা নির্বাচন। আর হাইভোল্টেজ এই নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে, তাদের মন পেতে নানা ধরনের কৌশল অবলম্বন করে রাজনৈতিক দলগুলো। যার মধ্যে অন্যতম বিজ্ঞাপন।

টেলিভিশন, রেডিও, প্রিন্ট, আউটডোর’র মতো প্রথাগত মাধ্যম এবং ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউবের মতো ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো মিলিয়ে বিজ্ঞাপন বাবদ ১৫০০ থেকে ২০০০ কোটি রুপি খরচ করার পরিকল্পনা করেছে রাজনৈতিক দলগুলো। এমনটাই জানিয়েছে বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কার্যনির্বাহীরা।

লোকসভার নির্বাচনের দিনক্ষণ এখনো ঘোষণা না হলেও আগামী এপ্রিল-মে মাস নাগাদ এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নির্বাচনে রাজনৈতিক বিজ্ঞাপনের প্রায় ৫৫ শতাংশ বরাদ্দ করা হতে পারে ডিজিটাল মিডিয়া বাবদ, বাকি ৪৫ শতাংশ ব্যয় করা হতে পারে টিভি, প্রিন্ট, আউটডোর, রেডিওসহ অন্য প্রথাগত মাধ্যমগুলোতে। দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘গ্রুপ এম’র দক্ষিণ এশিয়ার সিইও প্রশান্ত কুমার জানান, আসন্ন লোকসভা নির্বাচন চলাকালীন বিজ্ঞাপন বাবদ ১৫০০ থেকে ২০০০ হাজার কোটি রুপি খরচ হতে পারে বলে আশা করা হচ্ছে। আমাদের ধারণা রাজনৈতিক দলগুলো তাদের বিজ্ঞাপনের ব্যয়ের ৫৫ শতাংশ খরচ করতে পারে ডিজিটাল মাধ্যমে, বাকি ৪৫ শতাংশ অন্য মাধ্যমগুলোতে ব্যয় করতে পারে।

ক্রেয়ন্স অ্যাডভার্টাইজিং-এর চেয়ারম্যান কুণাল লালানির বিশ্বাস যে রাজনৈতিক দলগুলোর এবারের সম্মিলিত বিজ্ঞাপন ব্যয় ২০১৯ সালের লোকসভা নির্বাচনের তুলনায় অনেক বেশি হবে।

তিনি বলেন, গত পাঁচ বছরে মিডিয়াকে কেনার খরচ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সবচেয়ে বড় দুটি রাজনৈতিক দল-বিজেপি এবং কংগ্রেস সম্ভবত সবচেয়ে বড় বিজ্ঞাপনদাতা হিসাবে আবির্ভূত হবে। সেখানে আঞ্চলিক দলগুলো তুলনামূলকভাবে বিজ্ঞাপন বাবদ তাদের বাজেট সাধ্যের মধ্যে রাখবে বলে আশা করা হচ্ছে।

একাধিক মিডিয়া এক্সিকিউটিভদের অভিমত, রাজনৈতিক দলগুলো চায় তাদের নিজেদের এজেন্ডা, মতামত ভোটারদের সামনে তুলে ধরতে, আর সে লক্ষ্যে বিভিন্ন টিভি চ্যানেল, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমগুলোতে বিজ্ঞাপনের সেরা স্লটগুলো নিশ্চিত করার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে।

বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি লিমিটেডের (বিসিসিএল) নির্বাহী পরিচালক এবং সিইও শিবকুমার সুন্দরমের দৃঢ় বিশ্বাস যে আসন্ন লোকসভা নির্বাচনের সময় রাজনৈতিক বিজ্ঞাপন থেকে কেবলমাত্র প্রিন্ট মিডিয়াই ৩০০ থেকে ৫০০ কোটি রুপি আয় করবে।

তিনি জানান, গত বছর রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা ও মিজোরামসহ ভারতের যে পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচন হয়েছিল, তাতে দেখা গেছে প্রিন্ট বিজ্ঞাপন বাবদ রাজনৈতিক দলগুলো খরচ করেছিল প্রায় ২৫০ কোটি রুপি, যেটা গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনের তুলনায় কম ছিল (২০০ কোটি রুপি)। রাজ্য বিধানসভা নির্বাচনের সময়কালীন এই প্রবণতা দেখে আমাদের আশা রাজনৈতিক বিজ্ঞাপন থেকে প্রিন্ট মিডিয়া ৩০০-৩৫০ কোটি রুপি ঘরে তুলতে পারে।

সুন্দরমের অভিমত, রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য মুদ্রণ (print) একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কারণ এটির বিশ্বাসযোগ্যতা রয়েছে। ভোটারদের কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন দলের প্রার্থীদের কাছে পছন্দের অন্যতম মাধ্যম হল এই প্রিন্ট।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর