প্রকাশ : রবিবার, ১৪ জুলাই, ২০১৩ ০০:০০ টা
আপলোড : ১৪ জুলাই, ২০১৩ ০০:০০

কেরানীগঞ্জ টঙ্গীতে বিক্ষোভ

গাজীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ অবরোধ ভাঙচুর, আহত ৬০

গাজীপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ অবরোধ ভাঙচুর, আহত ৬০

গাজীপুরের পানিশাইল এলাকায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে অর্ধশত শ্রমিক আহত হয়েছে। অন্যদিকে শ্রীপুরে ব্লু সীল টেক্সটাইল কারখানায় ছুটির নোটিস দেওয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। টঙ্গীতে মজুরি বৃদ্ধির দাবিতে ও কেরানীগঞ্জে গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভে অংশ নেয়। এ সংক্রান্ত প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

কাপাসিয়া : গাজীপুরের পানিশাইল এলাকায় কালিয়াকৈর-নবীনগর সড়ক অবরোধ করে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। কয়েকটি তৈরি পোশাক কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালিয়েছে শ্রমিকরা। কমপক্ষে সাতটি পোশাক কারখানার শ্রমিকরা একত্রিত হয়ে সড়ক অবরোধ ও ভাঙচুরে অংশ নেয়। গতকাল সকাল ৯টা থেকে শ্রমিকরা ভাঙচুর ও পরে সকাল সাড়ে ১০টার দিকে সড়ক অবরোধ করে।

এতে সাত পুলিশ সদস্যসহ কমপক্ষে অর্ধশত শ্রমিক আহত হয়েছেন। গুরুতর আহত আবু সালেহ নামে এক শিল্প পুলিশের সদস্যকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ৯টার দিকে পানিশাইল এলাকার মাছিহাতা সোয়েটার কারখানার কমপক্ষে চার হাজার শ্রমিক আশপাশের বিভিন্ন কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে গ্লাস ভাঙচুর করে। পরে ওইসব কারখানার শ্রমিকদের ডেকে নিয়ে সকাল সাড়ে ১০টার দিকে তারা কালিয়াকৈর-নবীনগর সড়ক অবরোধ করে। এ সময় সড়ক থেকে সরিয়ে দিতে চাইলে শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহ মোহাম্মদ জানান, কমপক্ষে সাতটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে পুলিশকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করে। শ্রমিকদের প্রতিহত করতে প্রথমে কয়েক রাউন্ড টিয়ার শেল ও পরে রাবার বুলেট নিক্ষেপ করা হয়। দুপুর সাড়ে ১২টার দিকে শিল্প পুলিশ, গাজীপুর জেলা পুলিশ ও চক্রবর্তী ফাঁড়ির পুলিশ সদস্যরা একযোগে অ্যাকশনে গেলে শ্রমিকেরা রাস্তা ছেড়ে যায়। দুপুর একটার দিকে সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক শওকত কবির জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে ৯০ রাউন্ড শর্টগানের গুলি ও ৭০ রাউন্ড টিয়ার শেল ছুড়তে হয়েছে। ঘটনা চলাকালে উভয় দিকে যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এদিকে ভাঙচুর এড়াতে অনুপম সোয়েটার, ক্রিয়েটিভ শার্ট, ডরিন গার্মেন্ট, তুরাগ গার্মেন্ট, নর্দার্ন সোয়েটারসহ আশপাশের ৮-১০টি পোশাক কারখানা শনিবারের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

গাজীপুর ও শ্রীপুর : আকস্মিক কারখানা বন্ধের প্রতিবাদে গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। শ্রমিকরা জানায়, শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকার ব্লু সীল টেক্সটাইল কারখানা কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার জুন মাসের বেতন পরিশোধ করে। গতকাল তারা কাজে যোগ দিতে এসে কারখানা গেটে অনির্দিষ্টকালের ছুটির নোটিস দেখতে পায়। নোটিস দেখে প্রায় ৪০০ শ্রমিক সকাল সাড়ে ৯টার দিকে কারখানার ফটকের সামনে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে গাজীপুর শিল্পাঞ্চল, মাওনা হাইওয়ে থানা ও শ্রীপুর থানা পুলিশ ঘটনাস্থলে এসে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দিলে বিক্ষোভকারীরা সকাল সাড়ে ১০টার দিকে অবরোধ তুলে নেয়। শ্রমিকরা দাবি করেন চলতি মাসের ১২ দিনের মজুরি ও ঈদের বোনাস না দেওয়ার জন্য কর্তৃপক্ষ হঠাৎ ছুটির নোটিস ঘোষণা করেছে। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী-উপ পরিদর্শক (এএসআই) শরীফুল ইসলাম জানান, উৎপাদিত পণ্যের চাহিদা কম থাকায় কর্তৃপক্ষ হঠাৎ করেই কারখানা ছুটির ঘোষণা দেয়। এতে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে মহাসড়ক অবরোধ করে।

কেরানীগঞ্জ : পুরান ঢাকার ওয়াইজঘাটে প্রগতি ফ্যাশন ওয়ার লি. নামে একটি তৈরি পোশাক প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে মালিক পক্ষ। এ ঘটনায় প্রতিষ্ঠানটির শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। প্রতিবাদে গতকাল সকালে প্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ করেছে কর্মরত শ্রমিকরা।

টঙ্গী : টঙ্গীর বড় দেওড়া ফকির মাকের্ট এলাকায় গতকাল সকালে ইউরোবাংলা সোয়েটার কারখানায় পিস রেট বৃদ্ধির দাবিতে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরে কারখানা কর্তৃপক্ষ পিসরেট ৩০ টাকার পরিবর্তে ৩৫ টাকায় বৃদ্ধি করলে শ্রমিকরা শান্ত হয়।

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com