শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০

সংস্কৃতি

শিল্পকলায় ভারতের \\\'আত্মীয়স্বজন\\\'

শিল্পকলায় ভারতের \\\'আত্মীয়স্বজন\\\'

ভারতীয় স্যাটেলাইট চ্যানেল দ্বারা প্রভাবিত বাংলাদেশের নাটকের দর্শকরা। আকাশ সংস্কৃতির উন্মুক্ততার কারণে দেশীয় অভিনয়শিল্পীদের তুলনায় ভারতীয় অভিনয়শিল্পীরাই আমাদের দেশে মাত্রাতিরিক্ত জনপ্রিয়। ভারতীয় শিল্পীদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের চেয়ে তাদের কাছ থেকে একনজর দেখার জন্য এ দেশের সংস্কৃতি অনুরাগীদের যেন কোনো কিছুতেই বাধা নেই। গতকাল এর প্রমাণ মিলেছে ভারতীয় নাট্যদল চুপকথার প্রযোজনার নাটক 'আত্মীয়স্বজন' মঞ্চায়নকালে। গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় দিন গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় এ নাটকটি। জি-বাংলার (কলকাতা) জনপ্রিয় সিরিয়াল 'রাশি'র অপলা রায় খ্যাত ডলি বসুর কারণে এ নাটকটি দেখার জন্য দর্শকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। 'রাশি' সিরিয়ালটির অপলা রায় চরিত্রে অভিনয় করে ডলি বসু বাংলাদেশের নাট্য দর্শকদের হৃদয়ে একটা শক্ত আসন গড়ে নিয়েছেন বলেই ভারতীয় এ নাটকটি দেখার জন্য দর্শকদের মাত্রাতিরিক্ত ভিড় লক্ষ্য করা গেছে বলে মনে করেন এ উৎসবের সঙ্গে সম্পৃক্তরা। ষাটোর্ধ্বোব অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা দামিনী, তার ছেলে বাদল ও তাদের গাড়িচালক লালুকে নিয়ে গড়ে উঠেছে 'আত্মীয়স্বজন' নাটকটির কাহিনী। তিনটি চরিত্র দিয়ে নির্মাণ করা হয়েছে এ নাটকটি। আলফ্রেড ইউহরি ও ড্রাইভিং মিস ডেইসির গল্প অবলম্বনে নাটকটি রূপান্তর করেছেন সৌম্য সেনগুপ্ত ও নির্দেশনায় ছিলেন ডলি বসু। ডলি বসু ছাড়া নাটকটির অন্য দুটি চরিত্রে অভিনয় করেছেন সুজয় প্রসাদ চ্যাটার্জি ও সৌম্য সেনগুপ্ত।

এদিকে একই সময়ে একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে পরিবেশিত হয় জয়যাত্রা যাত্রাপালা 'টিপু সুলতান'। এ ছাড়া একাডেমির উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক আয়োজনের সমবেত পরিবেশনায় অংশগ্রহণ করে ঋষিজ শিল্পী গোষ্ঠী, প্রকাশ সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ও নাটনন্দন। একক সংগীত পরিবেশন করেন সমর বড়ুয়া ও ফকির সিরাজ। আবৃত্তি পরিবেশন করেন সুপ্রভা সেবতী ও ফয়জুল্লাহ সাঈদ। ৮ সেপ্টেম্বর শেষ হবে এ উৎসব।

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com