সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠন

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক লীগের দুই নেতাকে শ্রমিক প্রতিনিধি হিসেবে অন্তর্ভুক্ত করে পোশাক খাতের শ্রমিকদের জন্য নূ্যূনতম মজুরি নির্ধারণে বোর্ড পুনর্গঠন করেছে সরকার। ৬ সদস্য বিশিষ্ট এই কমিটিকে আগামী ৬ মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দিতে বলেছে সরকার। মজুরি বোর্ডের স্থায়ী চার সদস্যের সঙ্গে যুক্ত হয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও শ্রমিক প্রতিনিধি হিসেবে জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার। গতকাল মজুরি বোর্ড পুনর্গঠন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কমিটিতে মজুরি বোর্ডের স্থায়ী চার সদস্য হিসেবে আছেন মজুরি বোর্ডের চেয়ারম্যান সাবেক জেলা জজ সৈয়দ আমিনুল ইসলাম, মালিক পক্ষের প্রতিনিধি কাজী সাইফুদ্দীন আহমদ, শ্রমিক পক্ষের প্রতিনিধি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু। কমিটির নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন।

এ নিয়ে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, আগামী ছয় মাসের মধ্যে এই কমিটি পোশাক খাতের শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন  দেবে। এরপর সরকার পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে। আমরা আশা করছি, আগের কাঠামোর পাঁচ বছর শেষ হওয়ার আগেই পোশাক খাতের শ্রমিকদের জন্য নতুন একটি মজুরি কাঠামো দিতে পারব।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও পোশাক খাতের উদ্যোক্তা এ কে আজাদ বলেন, আমরা খুব ক্রিটিক্যাল সময় পার করছি। আমাদের ১৪ শতাংশ গ্রোথ হওয়ার কথা থাকলেও ৬ শতাংশ হয়েছে। অন্যান্য দেশের গ্রোথ আমাদের ছাড়িয়ে যাচ্ছে, কারণ আমাদের বেসিক ম্যাটেরিয়াল নেই, গভীর সমুদ্রবন্দর  নেই শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিলে আরও পিছিয়ে পড়ব। কিছু কিছু শ্রমিক সংগঠন শ্রমিকদের মধ্যে অসন্তোষ তৈরির চেষ্টা করছে অভিযোগ করে আজাদ বলেন, নতুন মজুরি বোর্ড ঘোষণার মধ্য দিয়ে আগামী দিনের সমস্যার সমাধান হবে, শ্রমিকদের অভুক্ত রেখে কারখানা চালাতে চাই না। তারা ভালো থাকলে উৎপাদন বাড়বে। সংবাদ সম্মেলনে শ্রম সচিব আফরোজা খান উপস্থিত ছিলেন।

এর আগে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনঃনির্ধারণ করা হয়েছিল ২০১৩ সালের ১ ডিসেম্বর। তিন হাজার টাকা মূল বেতন ধরে ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি ঠিক করা হয়েছিল তখন। নতুন কাঠামোয় ওই বেতন তারা পাচ্ছেন ২০১৪ সালের জানুয়ারি থেকে। গত কয়েক বছরের মূল্যস্ফীতিতে জীবনযাত্রার ব্যয় বাড়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর দাবি জানিয়ে আসছে শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম  বেতন হতে হবে ১৬ হাজার টাকা।

সর্বশেষ খবর