শিরোনাম
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
ডাকসু নির্বাচনের প্রস্তুতি

প্রধান রিটার্নিং কর্মকর্তা নিয়োগ ১৫ উপদেষ্টা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিদ্যমান ডাকসু গঠনতন্ত্রের ৮(ই) ধারা অনুযায়ী তাকে এই নিয়োগ প্রদান করেন। এ ছাড়া নির্বাচন পরিচালনায় সার্বিক সহযোগিতা করার জন্য ১৫ সদস্যবিশিষ্ট একটি উপদেষ্টা পরিষদ গঠন করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এই উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন- ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আজিজ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ জামান, পপুলেশন সায়েন্সেস বিভাগের অধ্যাপক ড. এ কে এম নুর-উন-নবী, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. বেলায়েত হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফরহাদ আনোয়ার, বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান, গণিত বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক সাজেদা বানু এবং পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. শারমিন রুমি আলীম।

উল্লেখ্য, প্রধান রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সেক্রেটারি, এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনসহ বিভিন্ন নির্বাচন পরিচালনায়ও তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে।

সবার সহযোগিতা চান উপাচার্য : এদিকে ডাকসু ও হল সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গতকাল বিশ^বিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত বিভিন্ন হলের প্রভোস্ট, আবাসিক শিক্ষক, সহকারী আবাসিক শিক্ষক এবং প্রক্টরিয়াল টিমের সদস্যদের এক যৌথ সভায় তিনি এই সহযোগিতা চান। এতে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি তুলে ধরেন। তিনি বলেন, ডাকসুর গঠনতন্ত্র সংশোধন বা পরিমার্জন এবং আচরণবিধি প্রণয়নের জন্য ইতিমধ্যে কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটির কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তিনি ডাকসু নির্বাচনের সঙ্গে জড়িত আবাসিক শিক্ষক, সহকারী আবাসিক শিক্ষকসহ সংশ্লিষ্টদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অবহিত করেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় শিগগিরই ডাকসু নির্বাচন সম্ভব হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এর আগে সকালে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ডাকসু নির্বাচন-সংক্রান্ত পৃথক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় টিএসসিকেন্দ্রিক ২২টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর