Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩৩

স্টলে স্টলে ক্রেতা

মোস্তফা মতিহার

স্টলে স্টলে ক্রেতা

সপ্তাহের প্রথম কর্মদিবস হিসেবে গতকালের অমর একুশে গ্রন্থমেলায় বইপ্রেমীদের ভিড় নতুনমাত্রা এনে দিয়েছে। প্রায় সব স্টলের সামনেই ছিল পাঠকদের ভিড়। শুক্র ও শনিবারের তুলনায় ভিড় কম থাকলেও এদিন মেলার দশম দিনে বিক্রিতে ছিল ধারাবাহিকতা।

প্রকাশনা সংস্থা আবিষ্কারের স্বত্বাধিকারী দেলোয়ার হোসেন বলেন, বিক্রি ভালো হচ্ছে। এদিন বিক্রি একটু কম হবে- আমাদের  এমন ধারণাটি পাঠকরা মিথ্যা প্রমাণ করেছেন। মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর  লোকজন খুব কম দেখে কিছুটা হতাশ হয়েছিলাম। কিন্তু সন্ধ্যার দিকে দৃশ্যপট একেবারেই পাল্টে যায়। এভাবে চলতে থাকলে অন্যান্য বছরের চেয়ে এবারের মেলা সফলতার সব রেকর্ড ভঙ্গ করবে।

বইয়ের প্রতি পাঠকদের অনেক বেশি আগ্রহ অর্থাৎ আশাতীত বিকিকিনি হওয়াতে প্রকাশকদের চোখেমুখেও ছিলো আনন্দের ছাপ। তবে মেলায় আগত অনেক পাঠক বইয়ের দাম নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তুলনামূলকভাবে বইয়ের দাম বেশি হওয়াতে বইয়ের প্রতি মানুষের আগ্রহ কমে যাবে বলেও মনে করেন অনেকে। দাম একটু সহনীয় পর্যায়ে বই আরও বেশি বিক্রি হতো বলে মনে করেছেন আগত বেশিরভাগ পাঠক। এদিন মেলার প্রবেশদ্বার উন্মোচন হয় বিকাল ৩ টায় আর যথারীতি মেলা শেষ হয় রাত ৯ টায়।

খন্দকার স্বনন শাহরিয়ারের উপন্যাস ‘নক্ষত্রের নিচে’ : লেখকের গ্রন্থটি গতকাল মেলায় এসেছে। ‘নক্ষত্রের নিচে’ প্রকাশ করেছে ‘যুক্ত’।

নতুন বই : গতকাল দশম দিনে মেলায় নতুন বই এসেছে ৯০টি। এর মধ্যে রয়েছে গল্প ১৪টি, উপন্যাস ১৪টি, প্রবন্ধ ২টি, কবিতা ৩৫টি, গবেষণা ৩টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ১টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ১টি, বিজ্ঞান বিষয়ক ১টি, ইতিহাস বিষয়ক ১টি, রাজনীতি ২টি, সায়েন্স ফিকশন ২টি, অন্যান্য ১২টি। এদিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে কথাপ্রকাশ প্রকাশিত ইমদাদুল হক মিলনের ‘আমার প্রেমের উপন্যাস’, পার্ল পাবলিকেশন্স এনেছে আনিসুল হকের ‘নিষিদ্ধ কৌতুক’, হাওলাদার প্রকাশনী এনেছে নেহাল করিমের বাঙালি ‘জাতীয়তাবাদ ও বাংলাদেশের অভ্যুদয়’, জাতীয় গ্রন্থকেন্দ্র এনেছে শবনম মুশতারীর ‘তালিম হোসেন জন্মশতবর্ষ ২০১৮’, আহমদ পাবলিশিং হাউজ এনেছে ড. নাজমুল আহসান কলিমুল্লাহর ‘পাবলিক ম্যানেজমেন্ট পর লোকাল গভর্নমেন্ট ইন বাংলাদেশ’।

মোড়ক উন্মোচন : সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে গতকাল ১১ টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এ পর্যন্ত মোট ১৫১ টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মূল মঞ্চ : বিকেল চারটায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কথাশিল্পী অমিয়ভূষণ মজুমদার : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মহীবুল আজিজ।  আলোচনায় অংশগ্রহণ করেন হোসেনউদ্দীন হোসেন, মাহবুব সদিক এবং হরিশংকর জলদাস। সভাপতিত্ব করেন সেলিনা হোসেন। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন মুহম্মদ নূরুল হুদা এবং সঞ্জীব পুরোহিত। আবৃত্তি পরিবেশন করেন মীর মাসরুর জামান রনি এবং লাবণ্য শিল্পী। সংগীত পরিবেশন করেন আলম দেওয়ান, রণজিত দাস বাউল, মমতা দাসী বাউল, লতিফ শাহ এবং মো. আনোয়ার হোসেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর