শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৯ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ মে, ২০১৯ ২৩:০৩

প্রকৃতি

৩৪ ডিম দিল জুলিয়েট

বাগেরহাট প্রতিনিধি

৩৪ ডিম দিল জুলিয়েট

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল সরকারি কুমির প্রজনন কেন্দ্রে এবার মা কুমির ‘জুলিয়েট’ ৩৪টি ডিম দিয়েছে।

গতকাল সকাল সাড়ে ৯টার দিকে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে এই ডিম দেয় জুলিয়েট। পরে কিছু ডিম পুকুর পাড়ে কুমিরের তৈরি বাসায় ও বাকিগুলো সরিয়ে কেন্দ্রের ইনকিউভেটরে রাখা হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সব ঠিক থাকলে প্রায় ৯০ দিন পর ডিম থেকে বাচ্চা ফুটে বের হবে।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত আজাদ কবির জানান, কুমির লালনপালন কেন্দ্রে লোনা পানি প্রজাতির মা কুমির জুলিয়েট গতকাল সকাল সাড়ে ৯টার দিকে পুকুর পাড়ে তৈরিকৃত বাসায় ডিম দিতে শুরু করে। ঘণ্টাখানেক সময়ের মধ্যে ৩৪টি ডিম দেয় জুলিয়েট। তিনি বলেন, গত দুই বছর জুলিয়েটের ডিম থেকে বাচ্চা না ফোটায় এবার ভিন্নপন্থা অবলম্বন করা হয়েছে। প্রাকৃতিকভাবেই ডিম থেকে বাচ্চা ফোটানোর জন্য এবার কুমিরের বাসায় ৮টি ডিম রাখা হয়েছে। আর বাকি ২৬টি কৃত্রিম পদ্ধতিতে ফোটানোর জন্য রাখা হয়েছে ইনকিউভেটরে। আশা করছি এখন থেকে ৯০ দিনের মধ্যে প্রাকৃতিক ও সংরক্ষণকৃত এ ডিম থেকে বাচ্চা ফুটে বের হবে।

উল্লেখ্য, এ নিয়ে জুলিয়েট ১৩ বার ডিম দিল। তবে মা কুমির জুলিয়েট গত বছর ১৬ মে ৫০টি ও ২০১৭ সালে ৪৩টি ডিম দিলেও- এসবের একটি ডিম থেকেও দুই বছরে কোনো বাচ্চা ফোটেনি। সবগুলো ডিম নষ্ট হয়ে গিয়েছিল।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর