Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩১ মে, ২০১৯ ২৩:৪১

সেন্টমার্টিন উপকূলে সাগরে ভাসমান অবস্থায় ৫৮ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি

সেন্টমার্টিন উপকূলে সাগরে ভাসমান অবস্থায় ৫৮ রোহিঙ্গা উদ্ধার

বঙ্গোপসাগরের সেন্টমার্টিন উপকূল থেকে ভাসমান অবস্থায় ৫৮ রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ড। এ সময় একটি ট্রলারসহ দুই দালালকে আটক করা হয়। বৃহস্পতিবার রাতে তাদের সেন্টমার্টিনের দক্ষিণ উপকূল থেকে উদ্ধার করা হয়। সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট জুয়েল রানা এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক দালালরা হলেন টেকনাফের নাইট্যংপাড়ার মৃত রশিদ আহমদের ছেলে মো. রুবেল (২৩)  ও কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের হাবিব উল্লার ছেলে ওমর ফারুক (২৪)। স্টেশন কমান্ডার জুয়েল রানা বলেন, ‘সেন্টমার্টিনের দক্ষিণে গভীর সাগর এলাকা দিয়ে একদল মানব পাচারকারী কর্তৃক ট্রলারযোগে অবৈধভাবে মালয়েশিয়ায় রোহিঙ্গা নাগরিকদের পাচারকালে বাংলাদেশ কোস্টগার্ড তাদের উদ্ধার করে।’ জানা যায়, সাগরপথে অবৈধভাবে পাচারকালে তাদের ট্রলারে খাবার শেষ হয়ে যাওয়ায় ট্রলারটি ওই এলাকায় অপেক্ষমাণ আছে এবং ট্রলারে অবস্থিত রোহিঙ্গা নাগরিকের অনেকেই মুমূর্ষু অবস্থায় রয়েছেন- এমন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্টগার্ড বিসিজি স্টেশন সেন্টমার্টিন দিনভর অভিযানের পর ওই এলাকা থেকে ট্রলারটিসহ দুই মানব পাচারকারীকে আটক এবং ৫৮ রোহিঙ্গা নাগরিক (২০ জন পুরুষ, ২৮ জন নারী ও ১০ শিশু) উদ্ধার করে।

উদ্ধার রোহিঙ্গাদের মাধ্যমে জানা যায়, পাঁচ দিন আগে তারা মালয়েশিয়ার উদ্দেশে যাত্রা করেন। এরপর সেন্টমার্টিনের দক্ষিণে গভীর সমুদ্রে মালয়েশিয়া যাত্রার উদ্দেশে অন্য একটি ট্রলারের জন্য অপেক্ষা করতে থাকেন। কিন্তু তাদের ট্রলারের ইঞ্জিনের জ্বালানি ও খাবার শেষ হয়ে গেলে পাচারকারীরা তাদের নির্যাতন শুরু করে। এ সময় বাংলাদেশ কোস্টগার্ড তাদের উদ্ধার করে। উল্লেখ্য, গত এক মাসে কক্সবাজার উপকূল থেকে মালয়েশিয়া পাচারকালে তিন শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করা হয়।


আপনার মন্তব্য