বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯ ০০:০০ টা

তিউনিসিয়ার জলসীমায় ভাসছেন ৬৪ বাংলাদেশি

প্রতিদিন ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার কর্তৃপক্ষ অভিবাসনপ্রত্যাশী বোঝাই একটি উদ্ধারকারী নৌকাকে সেদেশের উপকূলে ভিড়তে অনুমতি দেয়নি। ফলে ১২ দিন ধরে সাগরে ভাসছেন ৭৫ অভিবাসী, যাদের ৬৪ জনই বাংলাদেশি। আন্তর্জাতিক সাহায্যকারী সংস্থা রেডক্রস এ তথ্য জানিয়েছে। রয়টার্স।

খবরে বলা হয়েছে, একটি মিসরীয় নৌকা তিউনিসিয়ার জলসীমায় তাদের উদ্ধার করে। দেশটির সরকারি কর্তৃপক্ষ বলছে, দেশটির অভিবাসন কেন্দ্রগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি অভিবাসী রয়েছে। তাই নতুন করে তাদের আশ্রয় দেওয়া সম্ভব হচ্ছে না। উপকূলীয় শহর জারজিস থেকে ১২৫ কিলোমিটার দূরে খোলা সাগরে তারা এখন অবস্থান করছেন। রেডক্রস জানায়, এই ৭৫ জনের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি। বাকিরা সুদান, মরক্কো ও মিসরের নাগরিক। এই অভিবাসীরা ইউরোপে প্রবেশের জন্য লিবিয়ার উপকূল থেকে যাত্রা শুরু করেছিলেন। ১২ দিন ধরে সাগরে ভাসার ফলে তাদের শারীরিক অবস্থার চরম অবনতি ঘটেছে। রেড ক্রিসেন্টের কর্মকর্তা মঙ্গি সেলিম বলেন, ‘নৌকাটিতে থাকা অভিবাসনপ্রত্যাশীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য তিউনিসিয়ার একটি চিকিৎসক দল গিয়েছিল। তবে তারা এ সেবা প্রত্যাখ্যান করে তাদের ইউরোপে ঢুকতে দেওয়ার দাবি জানিয়েছেন।’

প্রসঙ্গত, আফ্রিকান অভিবাসীরা ইউরোপে প্রবেশের জন্য লিবিয়ার পশ্চিম তীর ব্যবহার করেন। মানব পাচারকারীদের মোটা অর্থ দিয়ে ইউরোপের উদ্দেশ্যে নৌকায় যাত্রা করেন তারা। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ২০১৯ সালের প্রথম চার মাসে এই পথে ১৬৪ জনের মৃত্যু হয়েছে। সম্প্রতি তিউনিসিয়া উপকূলে একটি অভিবাসী বোঝাই নৌকা ডুবে ৬৫ অভিবাসীর মৃত্যু হয়। যার একটি বড় অংশ বাংলাদেশি বলে জানা গেছে।

সর্বশেষ খবর